×

খেলা

বাংলাদেশের ইতিহাস, নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২২, ০৮:২৭ এএম

বাংলাদেশের ইতিহাস, নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়
বাংলাদেশের ইতিহাস, নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়
বাংলাদেশের ইতিহাস, নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়

ফাইল ছবি

বাংলাদেশের ইতিহাস, নিউজিল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট জয়

নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়া টাইগার অধিনায়ক মুমিনুল হককে অভিনন্দন জানাচ্ছেন সতীর্থরা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। টাইগারদের এ জয়ের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী। মাউন্ট মঙ্গানুইয়ে অনুষ্ঠিত এই টেস্টে বাংলাদেশ যে জিতবে তা মঙ্গলবার দিন স্পষ্ট হয়ে উঠেছিল।

আগের দিন ৫ উইকেট হারিয়ে ১৪৭ রান করা নিউজিল্যান্ড আজ সকালে আর মাত্র ২২ রান যোগ করেন অর্থাৎ ১৬৯ রানে গুটিয়ে যায়। ফলে বাংলাদেশকে নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়তে প্রয়োজন হয় মামুলি ৩৯ রানে। টাইগাররা সাদমান এবং নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে ২ উইকেটের বিনিময়ে ৪২ রান সংগ্রহ করে ফলে ৮ উইকেটে টেস্ট জিতে নেয় মুমিনুল হক বাহিনী।

[caption id="attachment_327373" align="aligncenter" width="720"] জয়সূচক রান নেওয়ার পর আনন্দে অধিনায়ক মুমিনুল হক কে বুকে জড়িয়ে ধরেন মুশফিকুর রহিম[/caption]

শীতের সকালে নিউজিল্যান্ডকে হারিয়ে সাদা পোশাকের ক্রিকেটে নিজেদের শক্তি মাত্রার জানান দিল টাইগাররা। কিউইদের বিপক্ষে ঐতিহাসিক জয়ে টাইগার বোলার এবং ব্যাটসম্যানরা দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করেছেন। প্রথম ইনিংসে স্বাগতিকদের ৩২৮ রানের জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৪৫৮ রানের সংগ্রহ করে। ১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে নিউজিল্যান্ড। টাইগার পেসার ইবাদত হোসেন এর অগ্নিঝরা বোলিংয়ের সামনে কোমর সোজা করে দাঁড়াতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। ম্যাচসেরা ইবাদত হোসেন ৪৬ রানে ৬ উইকেট লাভ করেন।

[caption id="attachment_327374" align="aligncenter" width="720"] আনন্দে মাতোয়ারা টাইগাররা[/caption]

৯ বছর পর টেস্টে কোন বাংলাদেশি বোলারের ৫ এর অধিক উইকেট লাভ করেন। প্রথম ইনিংসে ইবাদত পেয়েছিলেন ১ উইকেট। এই টেস্টে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন উদীয়মান পেসার ইবাদত হোসেন। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে ১৬৯ রানে গুটিয়ে দিতে অগ্রণী ভূমিকা রেখেছেন ২ টাইগাররা পেসার ইবাদত হোসেন ও তাসকিন আহমেদ। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট লাভ করেন তাসকিন আহমেদ।

[caption id="attachment_327376" align="aligncenter" width="720"] নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়া টাইগার অধিনায়ক মুমিনুল হককে অভিনন্দন জানাচ্ছেন সতীর্থরা[/caption]

যারা এতদিন বলেছিলেন বাংলাদেশে ভালো মানের কোন পেশার নেই। তাদের চোখে আঙ্গুল দিয়ে তাসকিন আহমেদ, ইবাদত হোসেন এবং শরিফুল ইসলাম দেখিয়ে দিয়েছেন আমরাও পারি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App