×

খেলা

চারিদিকে এবাদত বন্দনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২২, ১০:০০ এএম

চারিদিকে এবাদত বন্দনা

ভিভিএস লক্ষণ, মাইকেল ভন ও দিমুথ করুনারত্নে

উপমহাদেশের বাইরে টেস্ট জিততে হলে উন্নত মানের পেসার এর বিকল্প নেই। এশিয়ার দেশগুলো ঘরের মাঠে স্পিন উইকেট তৈরি করে উপমহাদেশে বাইরের দলগুলোকে হারিয়ে থাকে। ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজকে হারাতে হলে ভালো মানের স্পিনার এবং পেসার অত্যাবশ্যক। বাংলাদেশের উইকেট স্পিন-সহায়ক হওয়াই ভালো মানের পেসার তৈরি হয় না বলে দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে।

তবে নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ে টাইগার পেসার এবাদত হোসেন ৭ উইকেট সংগ্রহ করে ম্যাচসেরার পুরষ্কার জিতে জানিয়ে দিয়েছেন বাংলাদেশে পেসার তৈরি হচ্ছে। বাংলাদেশ বিমান বাহিনীর এই সদস্য ভলিবল খেলোয়ার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরবর্তীতে ক্রিকেটে মনোনিবেশ করেন। ভলিবল ছেড়ে ক্রিকেট নিয়ে তিনি যে ভুল করেননি তা প্রমাণ করেছেন নিউজিল্যান্ডে।

দ্বিতীয় ইনিংসে ৪৬ রানে ৬ উইকেট নিয়ে কিউইদের ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন তিনি। নিউজিল্যান্ডের মাটিতে ৮ উইকেটে টেস্ট জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সবাই পেসাব এবাদতের প্রশংসায় পঞ্চমুখ। জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান এবং সাবেক ক্রিকেটার নিয়ামুর রশিদ রাহুল এবাদত এর দুর্দান্ত বোলিং এর প্রশংসা করেছেন। এই পেসারের ধৈর্য এবং বোলিং নৈপুণ্যে সবার প্রশংসা কুড়িয়েছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক বিজয়ে অভিনন্দন জানিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষণ, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে সহ আরো অনেকে। সাকিব-আল-হাসান টাইগারদের ঐতিহাসিক জয়ে টুইট করে দলকে অভিনন্দন জানিয়েছেন। নতুন বছরের শুরুতে টাইগাররা যে নৈপুণ্য দেখিয়েছেন তা অব্যাহত থাকবে বলে সাবেক ক্রিকেটারদের বিশ্বাস।

এশিয়ার অন্যান্য দলগুলো গত ১১ বছরে নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের হারাতে পারেনি। ২০২২ সালে সেই অসম্ভবকে সম্ভব করেছে টাইগাররা। ঘরের মাঠে ১৭ টেস্টে অপরাজিত থাকা নিউজিল্যান্ড এবার বাংলাদেশের কাছে হেরে বেকাদায় পড়ে গিয়েছে। ঘরের মাঠে কিউইরা সর্বশেষে হেরেছিল ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে হারানোর মধ্য দিয়ে মুমিনুল বাহিনী এই মুহূর্তে পঞ্চম স্থানে উঠে এসেছে।

আজ সকালের নিউজিল্যান্ডকে ৮ উইকেট হারানোর মধ্য দিয়ে টেস্টে ষষ্ঠ জয়ের দেখা পেয়েছে টাইগাররা। সাদা পোশাকে টাইগারদের এ জয় আগামী প্রজন্মকে উদ্বুদ্ধ করবে বলে পেসার এবাদত হোসেন আশাবাদী। ক্রিকেট বোদ্ধারা মনে করছেন এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা পেস বোলিং সহায়ক উইকেট বানাতে মনোনিবেশ করবেন।

একটু সহায়ক কন্ডিশন পেলেন তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলামরা যে জ্বলে উঠতে পারেন ক্রিকেট বোদ্ধারা নিউজিল্যান্ডের মাটিতে তা দেখতে পেয়েছেন। বাংলাদেশ নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি। এই টেস্টে জিততে পারলে কিউইদের হোয়াইটওয়াশের লজ্জায় ডুবাতে পারবে টাইগাররা। আর ড্র হলে সিরিজ জিতবে মুমিনুল হক বাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App