×

পুরনো খবর

গণপরিবহনের ভাড়া বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা চেয়ে রিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২২, ১২:৪৮ এএম

সুনির্দিষ্ট নীতিমালা ছাড়া ভবিষ্যতে বাস-মিনিবাসসহ সব ধরনের গণপরিবহনের ভাড়া বাড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞাসহ একগুচ্ছ নির্দেশনা চেয়ে হাইকোর্ট রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব রিট আবেদনটি দাখিল করেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে বুধবার রিটটি আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে। রিটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, সহকারী সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, পরিচালককে (প্রকৌশল) বিবাদী করা হয়েছে।

এর আগে গত বছর ১ ডিসেম্বর বিবাদীদের কাছে আইনি নোটিশ পাঠিয়েছিলেন রিট আবেদনকারী এ আইনজীবী। গণপরিবহনে বেআইনি, অযৌক্তিক ও অস্বাভাবিক ভাড়া বৃদ্ধি, ভাড়া বাড়ানোর নামে সাধারণ যাত্রী হয়রানি বন্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছিল ওই নোটিশে। কিন্তু বিবাদীদের কাছ থেকে এ বিষয়ে জবাব বা দৃশ্যমান কোনো উদ্যোগ দেখতে না পেয়ে মঙ্গলবার জনস্বার্থে তিনি রিট আবেদনটি করেন।

রিটে রুল জারির পাশাপাশি ওই রুল বিচারাধীন থাকা অবস্থায় গণপরিবহনের ভাড়া বাড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ এবং হাইকোর্টের তত্ত্বাবধানে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১২২ ধারা অনুসারে যথাযথ একটি বিধিমালা প্রণয়নেরও আরজি জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App