×

রাজনীতি

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২২, ০৮:৩৯ পিএম

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের একটি মূহুর্ত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি, সমাবেশসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন জেলায় ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। প্রতিষ্ঠার ৭৪ বছর পার করে ৭৫ বছরে পদার্পন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা ধরনের কর্মসূচি পালন করে সংগঠনটি। সকাল সাতটায় বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২-এর বাড়ির সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে শ্রদ্ধা জানান নেতাকর্মীরা। সাড়ে সাতটায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সকল সাংগঠনিক কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে ছাত্রলীগ।

দুপুর দুইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ও আনন্দ শোভাযাত্রার শুরু হয়। এর আগে, শোভাযাত্রা উপলক্ষ্যে দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ঢাকা মহানগর উত্তর, মহানগর দক্ষিণ, ঢাকার বিভিন্ন কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা সমবেত হতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে। সেখানে সমাবেশে শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক।

সমাবেশে জাহাঙ্গীর কবির নানক বলেন, বাংলাদেশ ছাত্রলীগ একটি সৃষ্টিশীল ঐতিহ্যবাহী সংগঠন। এই বাংলাদেশ ছাত্রলীগ কোনো অগণতান্ত্রিক সরকারকে বাংলাদেশের জনগণের মাথার ওপর পাথর হয়ে বসতে দেয়নি। এই ছাত্রলীগ মানবিক সংগঠনে পরিণত হয়েছে। যে সময় মা তার সন্তানের কাছে যায় না, সন্তান যখন তার পিতার পাশে দাঁড়ায় না, সেই মুহুর্তে ছাত্রলীগ তাদের সকল কাজ করে দিয়েছে।

তিনি বলেন, সকল ষড়যন্ত্রকে ছিন্নভিন্ন করে ছাত্রলীগ ঐতিহাসিক ভূমিকা পালন করছে। আগামীদিনেও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে শেখ হাসিনার নেতৃত্বে সকল অশুভ শক্তির ষড়যন্ত্রকে ছিন্নভিন্ন করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিষ্ঠার জন্য লড়াই করবে ছাত্রলীগ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে শাহবাগ-মৎস ভবন-কাকরাইল-পল্টন হয়ে গুলিস্তানের বঙ্গবন্ধু এভিনিউতে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন জানিয়ে বিভিন্ন জেলায় প্রতিষ্ঠাবার্ষিকী'র আয়োজন শুরু করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় দেশের অগ্রযাত্রা এবং যে কোনো সংকটে সামনের কাতারে থেকে লড়ে যাওয়ার অঙ্গীকার করেন নেতারা।

চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা, ইউনিট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মঙ্গলবার সকাল থেকেই, ব্যানার ও ফেস্টুন হাতে মিছিল নিয়ে সমাবেশে জড়ো হতে থাকেন নেতাকর্মীরা। বক্তারা, বাংলাদেশের স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে বর্তমানের উন্নয়নশীল বাংলাদেশ গঠনে ছাত্রলীগের ভূমিকার কথা তুলে ধরেন।

বর্ণাঢ্য আয়োজনে বরিশালেও ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। সংগঠনের জেলা ও মহানগর শাখার বিপুল নেতাকর্মীর অংশগ্রহণে আয়োজন করা হয় শোভাযাত্রার।

জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালি, কেক কাটাসহ নানা আয়োজনে নাটোরেও উদযাপন করা হয় ছাত্রলীগের ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী। শহরের কান্দিভিটা দলীয় কার্যালয় ও কানাইখালী এলাকায় আলাদাভাবে এ কর্মসূচি পালন করা হয়।

এছাড়াও পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, সিলেট, রাজশাহীসহ দেশের বিভিন্ন জেলায় বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয় বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App