×

জাতীয়

আধুনিক রেল গড়তে সহায়তা করবে ইউরোপীয় দেশ: রেলমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২২, ১২:৫৬ পিএম

আধুনিক রেল গড়তে সহায়তা করবে ইউরোপীয় দেশ: রেলমন্ত্রী

মঙ্গলবার রেল ভবনে সংবাদ সম্মেলনে কথা বলছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ছবি : ভোরের কাগজ

আধুনিক রেল ব্যবস্থা গড়ে তুলতে ইউরোপীয় দেশগুলো সহায়তা করবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

গত ২২ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত রেলমন্ত্রীর নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ফ্রান্স ও রাশিয়া সফরের বিবরণ দেয়ার সময় এ মন্তব্য করেন রেলমন্ত্রী।

আজ মঙ্গলবার (৪ জানুয়ারি) রেলভবনে এক সংবাদ সম্মেলন বিষয়টি জানান তিনি।

রেলমন্ত্রী জানান, ভ্রমণের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের দেশের রেল ব্যবস্থাপনায় পরিবর্তন আনা এবং একটি আধুনিক ও উন্নত রেল যোগাযোগ গড়ে তোলাই আমাদের এ ভ্রমণের মূল লক্ষ্য ছিল।

বাংলাদেশ রেলওয়ের আধুনিকীকরণের লক্ষ্যে আরামদায়ক যাত্রাবাহী কোচ, মালবাহী ওয়াগন, লোকোমোটিভ এবং অন্যান্য রোলিং স্টক যন্ত্রপাতি সরবরাহ, স্থানীয়ভাবে সংযোজন এবং বিক্রয় পরবর্তন, রক্ষণাবেক্ষণ করার বিষয়ে সমঝোতা স্মারক সাক্ষরে (এমওইউ) আগ্রহ প্রকাশ করেন।

গত ২৫ ডিসেম্বর ২০২১ তারিখ আমরা রাশিয়ার রাশিয়ান রেলওয়েজেস অফিসেসের সেন্ট্রাল সিগন্যাল করে সিস্টেম পরিদর্শন করি। ‘বাংলাদেশ রেলওয়ের আখাউড়া-সিলেট সেকশনের মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ রেললাইনে রূপান্তরসহ’ গুরুত্বপূর্ণ প্রকল্প জিটুজি পদ্ধতিতে বাস্তবায়নের বিষয়ে রাশিয়ান রেলওয়েজের প্রতিনিধি আগ্রহ প্রকাশ করেন।

ইউরোপের যুক্তরাজ্য, জার্মানি, স্পেন ও ফ্রান্সে রয়েছে উন্নত ও আধুনিক রেল নেটওয়ার্ক ব্যবস্থা। এসব দেশের প্রযুক্তি ও কারিগরি জ্ঞানকে কাজে লাগিয়ে বাংলাদেশ রেলওয়ের প্রভূত উন্নতি সাধনে যথেষ্ট সুযোগ আছে মর্মে প্রতীয়মান হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে অচিরেই বাংলাদেশ রেলওয়ের উন্নয়ন আরও গতি বলে আশা করেন তিনি। তিনি বলেন, আমরা যেসব দেশ ভ্রমন ও রেলে বিনিয়োগ করার জন্য আমন্ত্রণ জানিয়েছি। রাজধানীর কমলাপুর, চট্টগ্রামসহ দেশের সব বৃহৎ স্টেশনগুলোকে মাল্টিমডেম হাব হিসেবে তৈরি করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে রেলের সচিব, ডিজিসহ উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App