কক্সবাজারে পর্যটককে ধর্ষণ: রিমান্ডে প্রধান আসামি আশিক

আগের সংবাদ

বিশ্বের সবচেয়ে দামি চা সোনার বাংলা, কেজি ১৬ কোটি টাকা!

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে দশ লাখের বেশি করোনা শনাক্ত

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ২:২২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ২:২২ অপরাহ্ণ

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তারে সংক্রমণ যে দ্রুত বাড়বে, সেটা জানাই ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে সোমবার (৩ জানুয়ারি) ওমিক্রন রোগীর সংখ্যা পূর্বের সব ধারণাকে ছাড়িয়ে গেল।

ইউএসএ টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, কেবল সোমবারই ১০ লাখের বেশি মানুষের সংক্রমিত হওয়ার তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। আর ব্লুমবার্গ লিখেছে, দুই বছর আগে বিশ্বে করোনাভাইরাস মহামারী শুরুর পর কোনো দেশে আর কখনও এক দিনে এর অর্ধেক রোগীও শনাক্ত হয়নি।

সোমবার শনাক্ত রোগীর এই সংখ্যা এর আগের রেকর্ডের প্রায় দ্বিগুণ। চার দিন আগে ৫ লাখ ৯০ হাজার রোগী শনাক্তের সেই রেকর্ড যুক্তরাষ্ট্রেই হয়েছিল। এর আগে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটের সময় এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা সর্বোচ্চ যে পর্যায়ে পৌঁছেছিল, সেটাও এর অর্ধেকের কম। ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারের মধ্যে গতবছর ৭ মে ভারতে এক দিনে ৪ লাখ ১৪ হাজার রোগী শনাক্ত হয়েছিল। যুক্তরাষ্ট্রের বাইরে এটাই এখন পর্যন্ত এক দিনের সর্বোচ্চ।

ইউএসএ টুডে লিখেছে, নববর্ষ আর সাপ্তাহিক ছুটি মিলিয়ে জমে থাকা কিছু নমুনার তথ্যও সোমবারের হিসাবের সঙ্গে যোগ হয়েছে, যা এই উল্লম্ফনে কিছুটা ভূমিকা রেখেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য বলছে, গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতি একশ নাগরিকের একজন কোভিডে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কেবল সোমবারই রোগী বেড়েছে ১০ লাখ ৪২ হাজার। সোমবারের এই ডেটা মিলিয়ে হিসাব করলে যুক্তরাষ্ট্রে গত এক সপ্তাহে দৈনিক শনাক্ত রোগীর গড় সংখ্যা সাড়ে চার লাখ ছাড়িয়ে যাবে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণের এই সুনামি মার্কিন নাগরিকদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রকে বিপর্যস্ত করে ফেলছে। কেবল সোমবারই তিন হাজারের বেশি ফ্লাইট বাতিল হয়েছে, স্কুল আর অফিস বন্ধ করে দিতে হচ্ছে অনেক এলাকায়। পণ্য পরিবহন ব্যবস্থা বিঘ্নিত হওয়ায় বাজার পরিস্থিতি নিয়েও শঙ্কা জাগছে। রোগীর চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতালগুলোকে।

প্রাথমিক গবেষণার ভিত্তিতে বলা হচ্ছে, ওমিক্রনে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ডেল্টার তুলনায় কম। কিন্তু দুই ডোজ টিকা ওমিক্রনকে ঠেকাতে পারছে না বলে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, নিউ ইয়র্কে সোমবার কোভিড নিয়ে হাসপাতালে সাড়ে ৯ হাজার মানুষ ভর্তি হয়েছে, যা পূর্বের সব রেকর্ডকে অতিক্রম করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়