অসাম্প্রদায়িক দেশের জন্য লড়াই করবে ছাত্রলীগ: নানক

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে স্বাস্থ্য অধিদপ্তরের ১৫ নির্দেশনা, যা মানতে হবে

পরের সংবাদ

ইরানকে ৭২৪ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ৭:০৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ৭:০৭ অপরাহ্ণ

ইরানের ছোড়া ক্ষেপণাস্ত্রে বিধ্বস্ত ইউক্রেন ইন্টারন্যাশনালের ফ্লাইটে নিহত ৬ কানাডার নাগরিকের পরিবারকে মোট ১০৭ মিলিয়ন কানাডিয়ান ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির আদালত।

বাংলাদেশি মুদ্রায় এই ক্ষতিপূরণের অর্থ প্রায় ৭২৪ কোটি টাকার সমান।

মঙ্গলবার (৪ জানুয়ারি) আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্টোরিয় সুপ্রিম কোর্টের বিচারপতি এওয়ার্ড বেলোবাবা এই রায় দিয়েছেন।

সোমবার ভুক্তভোগীদের আইনজীবী মার্ক আর্নল্ড জানিয়েছেন, ক্ষতিপূরণের বিষয়ে আদালতের রায় কার্যকরে কানাডা এবং কানাডার বাইরে ইরানি সম্পদের খোঁজ নিতেও বলেছেন আদালত।

উল্লেখ্য, ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের রেভলিউশনারি গার্ডের কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলাইমানি।

সোলাইমানিকে হত্যার জেরে যুক্তরাষ্ট্রের সঙ্গে চরম উত্তেজনার মধ্যে ২০২০ সালের ৮ জানুয়ারি ইরানের ভুল করে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের যাত্রীবাহী একটি উড়োজাহাজ ভূপাতিত হয়। এতে উড়োজাহাজটির ১৭৬ আরোহীর সবাই নিহত হন। যাত্রীদের মধ্যে ৫৫ জন কানাডার নাগরিক ও ৩০ জন স্থায়ী বাসিন্দা ছিলেন।

২০২০ সালের শেষের দিকে ইরান সরকার নিহতদের পরিবারকে দেড় লাখ ডলার করে দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়