×

আন্তর্জাতিক

বুস্টার ডোজ নিয়েও করোনায় আক্রান্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২২, ১০:০৮ এএম

বুস্টার ডোজ নিয়েও করোনায় আক্রান্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

বুস্টার ডোজ নিয়েও করোনা থেকে সুরক্ষা হলো না মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের। রবিবার (২ জানুয়ারি) তার দেহে করোনা শনাক্ত হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তার দেহে করোনার হালকা উপসর্গ রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

এদিকে, করোনায় শনাক্তের পর কোয়ারেন্টাইনে চলে গেছেন অস্টিন। আগামী পাঁচদিন নিজের বাসভবনে কোয়ারেন্টাইনে থাকবেন তিনি। তবে এই সময়েও নির্ধারিত সব বৈঠকে ভার্চুয়ালি অংশ নেবেন বলে জানিয়েছেন মার্কিন এই প্রতিরক্ষামন্ত্রী।

একই সময়ে যুক্তরাষ্ট্রে করোনার অতিসংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে এবং সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে, সেই কারণে গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন কঠোর বিধিনিষেধ জারি করেছে। এমনকী মার্কিন সেনাদের সামরিক প্রস্তুতি জারি রাখতে প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে সামরিক বাহিনী।

অবশ্য করোনা থেকে সুরক্ষিত থাকতে দু’টি কোভিড-১৯ টিকা নেওয়ার পাশাপাশি গত বছরের অক্টোবর মাসের শুরুতে টিকার বুস্টার ডোজও নিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রবিবার এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, গত ২১ ডিসেম্বর তিনি প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সর্বশেষ দেখা করেছিলেন। মূলত শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ার এক সপ্তাহেরও বেশি সময় আগে বাইডেনের সঙ্গে দেখা করেছিলেন তিনি।

বিবৃতিতে অস্টিন আরও জানান, চিকিৎসকরা আমাকে স্পষ্ট জানিয়েছেন যে, আমি করোনায় আক্রান্ত হলেও করোনা প্রতিরোধী উভয় ডোজ টিকা নেওয়া এবং অক্টোবরের শুরুতে টিকার বুস্টার ডোজ নেওয়ার কারণে আমার শরীরে ভাইরাসের উপসর্গ অনেক হালকাভাবে দেখা দিয়েছে।

তিনি জানান, বাড়িতে ছুটি কাটানোর সময় শরীরে করোনার উপসর্গ দেখা দেওয়ায় রোববার তিনি পরীক্ষা করান এবং রিপোর্ট পজিটিভ আসে। এছাড়া গত বৃহস্পতিবার তিনি সর্বশেষ পেন্টাগনে গিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ২০২১ সালের শুরুতে জো বাইডেন ক্ষমতায় আসার পর অস্টিনকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেন। তিনি মার্কিন সামরিক বাহিনীর একজন অবসরপ্রাপ্ত জেনারেল।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, বেসামরিক বা অবসরপ্রাপ্ত সামরিক ব্যক্তিত্ব থেকে যে কাউকে দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। সামরিক কর্মকর্তাদের ক্ষেত্রে অন্তত সাত বছরের অবসর জীবন অতিবাহিত করার পর এই পদের জন্য উপযুক্ত বলে বিবেচিত হয়ে থাকেন।

অবশ্য ২০১৬ সালে সামরিক বাহিনী থেকে অবসর নেওয়া লয়েড অস্টিন তার অবসর জীবন পুরোপুরি পাঁচ বছর পূরণের আগেই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App