×

জাতীয়

ঢাবির প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ১২৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২২, ০২:৪২ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে দায়ের করা মামলায় ১২৬ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাসিবুল হক এ অভিযোগ গঠন করেন। একই সঙ্গে তিনি আগামী ৩০ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় দায়ের করা মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। ১২৬ জন আসামির মধ্যে ৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অন্যদের মধ্যে রাজশাহী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বিভিন্ন কোচিং সেন্টারের মালিক ও শিক্ষকরা রয়েছেন।

আদালতে উপস্থিত আসামিদের সামনে অভিযোগ পড়ে শোনানোর সময় তারা সবাই নিজেদের নির্দোষ দাবি করেন। এ সময় যারা আদালতে অনুপস্থিত ছিলেন তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন আদালত।

২০১৭ সালে দেশব্যাপী ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা বেড়ে যায়। সে সময় প্রশ্নফাঁস ঠেকাতে ঐ বছরের ১৯ অক্টোবর গণমাধ্যম কর্মীদের দেওয়া তথ্যের সূত্র ধরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল ও অমর একুশে হলে অভিযান চালায়।

এ সময় আব্দুল্লাহ আল মামুন ও মহিউদ্দিন রানা নামের দুই শিক্ষার্থীকে আটক করা হয়। তাদের দেওয়া তথ্য অনুযায়ী পরদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার হল থেকে পরীক্ষার্থী ইশরাক হোসেন রাফিকে আটক করা হয়। আটককৃতদের তথ্য ও হলের অন্যান্যদের জিজ্ঞাসাবাদে সিআইডি জানতে পারে, প্রশ্নফাঁসের এই ঘটনার সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমীর, মিজান, আজাদ, ওমেগা কোচিংয়ের তন্ময় ও মাইলস্টোন স্কুলের সাবেক ছাত্র সুব্রত জড়িত। এরা একটি সংঘবদ্ধ চক্র এবং দেশব্যাপী এদের বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে।

এ ঘটনায় ২০১৭ সালের ২০ অক্টোবর শাহবাগ থানায় সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মোহাম্মদ মিনহাজুল ইসলাম মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করেন পুলিশের সাইবার তদন্ত ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমন কুমার দাস। তদন্তকালে আসামিদের জিজ্ঞাসাবাদের পর অন্যান্য আসামিদের আটক করা হয়। এরপর তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে প্রশ্নপত্র ফাঁসের দায় স্বীকার করেন। সে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে ১২৬ জন আসামির জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।

২০১৯ সালের ২৩ জুন প্রথমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে ১০৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। পরে একই দিনে ওই আসামিরাসহ ১২৬ জনের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে পৃথক অভিযোগপত্র দাখিল করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App