×

জাতীয়

শিল্পকলার ডিজি লিয়াকত আলীর দুর্নীতি অনুসন্ধান করবে দুদক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২২, ১১:৫২ এএম

শিল্পকলার ডিজি লিয়াকত আলীর দুর্নীতি অনুসন্ধান করবে দুদক

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। ইনসেটে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ছবি : ভোরের কাগজ

সাম্প্রতিক সময়ে নানা ধরনের দুর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে। এর মধ্যে অনিয়মের মাধ্যমে ২৬ কোটি টাকা তুলে নেওয়ার একটি অভিযোগও রয়েছে। এই নাট্যব্যক্তিত্বের বিরুদ্ধে আনীত এ অভিযোগে সংসদীয় কমিটির সুপারিশে এরই মধ্যে তদন্ত শুরু করছে সংস্কৃতি মন্ত্রণালয়। আর্থিক অনিয়মের এই অভিযোগ এবার আমলে নিয়েছে দুর্নীতি দমন কমিশনও (দুদক)। যাচাই-বাছাই কমিটির পরীক্ষা-নিরীক্ষা শেষে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। রবিবার (২ জানুয়ারি) দুদক সূত্র জানিয়েছে, সংস্থাটির উপ-পরিচালক মো. ইব্রাহিমের নেতৃত্বে একটি অনুসন্ধান টিম গঠন করা হয়েছে।

সূত্র বলছে, নিয়ম-নীতির তোয়াক্কা না করে চুক্তিভিত্তিক একজন কর্মকর্তাকে সচিবের দায়িত্ব দিয়ে ২৬ কোটি টাকা তুলে নেওয়া হয়েছে দেশের জাতীয় সংস্কৃতি কেন্দ্র বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানটিতে প্রায় এক যুগ ধরে মহাপরিচালকের দায়িত্বে রয়েছেন লিয়াকত আলী লাকী। টাকা তুলে নেওয়ার ক্ষেত্রেও অভিযোগের তীর তার দিকেই। দুদক সূত্র বলছে, গত ৩০ জুন শিল্পকলা একাডেমির আগের সচিব নওশাদ হোসেন বদলি হলে ওই দিনই নতুন আদেশ জারির মাধ্যমে একাডেমির চুক্তিভিত্তিক পরিচালক সৈয়দা মাহবুবা করিমকে সচিবের দায়িত্ব দেন লাকী। তার আদেশে নতুন সচিব না আসা পর্যন্ত মাহবুবাকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে বলা হয় আদেশে।

দুদকে জমা হওয়া অভিযোগে বলা হয়েছে, ৩০ জুন থেকে ১৯ জুলাই পর্যন্ত শিল্পকলার সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মাহবুবা। এ সময়ে শিল্পকলার মহাপরিচালক লাকী সচিবের অতিরিক্ত দায়িত্ব পাওয়া মাহবুবাকে দিয়ে প্রায় ২৬ কোটি টাকার বিভিন্ন চেক সই করিয়ে নেন। অর্থবছরের শেষ দিন ৩০ জুনের তারিখেই এসব সই করা হয়। অর্থবছরের মধ্যে সরকারি বরাদ্দের অর্থ খরচ দেখাতে মহাপরিচালক এমন অনিয়মের আশ্রয় নিয়েছিলেন বলে দুদকে দাখিল হওয়া অভিযোগে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App