×

আন্তর্জাতিক

থার্টিফার্স্টের আতশবাজিতে প্রাণ গেল ২ জনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২২, ১২:০৪ এএম

পুরোনো বছরকে বিদায় আর নতুন বছরকে বরণ করে নিতে আতশবাজির ব্যবহার নিয়ে নতুন করে বলার কিছু নেই। বর্ষবরণের এই আতশবাজি বিস্ফোরণে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। নতুন বছর শুরুর প্রাক্কালে জার্মানি ও অস্ট্রিয়া এই প্রাণহানির ঘটনা ঘটে বলে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির পশ্চিমাঞ্চলীয় শহর বনের কাছে হেনেফ এলাকায় আতশবাজি বিস্ফোরণে ৩৭ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। একই ঘটনায় মারাত্মক আহত ৩৯ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার দক্ষিণপশ্চিমাঞ্চলে আতশবাজি বিস্ফোরণে ২৩ বছর বয়সী এক তরুণ নিহত ও তিনজন আহত হয়েছেন।

জার্মানির বার্লিনে একটি ব্যক্তিগত পার্টিতে অবৈধ আতশবাজি বিস্ফোরণে ১২ জন আহত হন।

আহতদের মধ্যে ১১ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।  আহতদের সবাই পায়ে আঘাত পেয়েছেন বলে বার্লিনের দমকল বিভাগ শনিবার জানিয়েছে। দমকল বিভাগ আরও জানায়, আহতদের মধ্যে ১১ বছর বয়সী এক কিশোরও রয়েছে।

জার্মানির বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, জার্মানির লাইপজিগ এবং হামবুর্গ  শহর  আতশবাজি সংক্রান্ত আরও দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন।

করোনা মহামারির কারণে এ বছর জার্মানিতে ব্যক্তিগত কাজের জন্য আতশবাজি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। তবে এই নিষেধাজ্ঞার পরও জার্মানরা অবৈধভাবে আতশবাজি কিনেছে কিংবা নিজেরাই আতশবাজি বানিয়ে নিয়েছে। এর ফলে দুর্ঘটনার ঝুঁকিও রয়েছে বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App