×

অর্থনীতি

তৈরি পোশাকের ন্যূনতম মূল্য নির্ধারণে কমিটি গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২২, ০৯:০২ পিএম

তৈরি পোশাকের ন্যূনতম মূল্য নির্ধারণে কমিটি গঠন

পোশাকশিল্পের মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর যৌথ কমিটি। ছবি: ভোরের কাগজ

রপ্তানিমুখী তৈরি পোশাকের মূল্য নিয়ে উদ্যোক্তাদের অসুস্থ প্রতিযোগিতার কথাটি অনেক বছর ধরেই শোনা যাচ্ছে। এই শিল্পের উদ্যোক্তা থেকে শুরু ব্যবসায়ী নেতারাও বিভিন্ন সময় এটির সমালোচনা করলেও, বন্ধের কোনো উদ্যোগ নেয়া হয়নি। তবে শেষ পর্যন্ত পোশাকশিল্পের মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ তৈরি পোশাকের ন্যূনতম মূল্য ও উৎপাদনের ব্যয় নির্ধারণের জন্য একটি যৌথ কমিটি করেছে।

রবিবার (২ জানুয়ারি) বিজিএমইএর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

যৌথ কমিটি তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট ব্যবসায়িক সংগঠনের কাছে এ-সংক্রান্ত প্রতিবেদন জমা দেবে। বিজিএমইএ ও বিকেএমইএর নেতারা বলছেন, আন্তর্জাতিক পর্যায়ের খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডদের কাছ থেকে নৈতিক মূল্য নিশ্চিত করার পাশাপাশি স্থানীয় পর্যায়ে পোশাকের মূল্য নিয়ে অসুস্থ প্রতিযোগিতার অবসান ঘটাতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর গুলশানে বিজিএমইএর পিআর কার্যালয়ে শনিবার অনুষ্ঠিত এক আলোচনা সভায় এই যৌথ কমিটি গঠন করা হয়। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সভাপতিত্বে এ সভায় সংগঠনের সহসভাপতি শহিদউল্লাহ, মিরান আলী, পরিচালক আসিফ আশরাফ, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহসভাপতি ফজলে শামীম, সহসভাপতি মো. আকতার হোসেন ও পরিচালক ইমরান কাদের উপস্থিত ছিলেন।

বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীমের নেতৃত্বে ১৫ সদস্যের যৌথ কমিটি উৎপাদন ব্যয়, শিল্পের প্রয়োজনীয় জোগানের ব্যয় এবং তৈরি পোশাকের রপ্তানিমূল্য পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করবে। এ জন্য কমিটি সুতা, কাপড়, ডাইং, প্রসেসিং, এমব্রয়ডারি, সরঞ্জাম প্রস্তুতকারীসহ বিভিন্ন খাতের ব৵বসায়ীর সঙ্গে আলাপ-আলোচনা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App