×

আন্তর্জাতিক

এবার ম্যানিকুইনের মাথা সরানোর নির্দেশ দিলো তালেবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২২, ০৮:৫৬ এএম

এবার ম্যানিকুইনের মাথা সরানোর নির্দেশ দিলো তালেবান

প্রতীকী ছবি

আফগানিস্তানে শপিংমল ও দোকানে থাকা ম্যানিকুইনের মাথা সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে তালেবান শাসকগোষ্ঠী। তারা বলছে, এগুলো মূর্তির অনুরূপ। আগে এসবের পূজা করা হতো যা ইসলামসম্মত নয়। তবে বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের দাবি, এমনিতেই ব্যবসায়িক ক্ষতির মধ্যে আছেন তারা। ম্যানিকুইনের মাথা সরিয়ে ফেলা হলে আরও ক্ষতির মুখে পড়বেন। আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ, ভারতীয় বার্তাসংস্থা এএনআই ও মার্কিন সংবাদমাধ্যম দ্য সানের প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

আফগানিস্তানের পাপ ও পূণ্য বিষয়কমন্ত্রী আজিজ রহমান বলেন, নির্দেশনা অমান্য করলে ব্যবসায়ীদের শাস্তির আওতায় আনা হবে।

এ নির্দেশনার সমালোচনা করে স্থানীয় গার্মেন্ট ব্যবসায়ী আজিজ আহমেদ হায়দার বলেন, আমরা এগুলো দোকানে পোশাক প্রদর্শনের জন্য ব্যবহার করে থাকি।

হেরাত প্রদেশের বাসিন্দা মেহরান আজিজি বলেন, অন্যান্য ইসলামিক দেশেও এসবের অনুমোদন আছে।

তালেবানের এ নির্দেশনার বিষয়ে হেরাত প্রদেশের এক ব্যবসায়ী নেতা জানান, ব্যবসায়ীদের অর্থনৈতিক ক্ষতির মুখে ফেলবে এটি। আব্দুল ওয়াদুদ ফাইজ জাদা নামের ওই ব্যবসায়ী নেতা ম্যানিকুইনের মাথা সরিয়ে ফেলা নয়, মাথাগুলো ঢেকে রাখার ব্যাপারে মত দিয়েছেন। তিনি বলেন, প্রত্যেক ম্যানিকুইনের দাম ৭০ থেকে ১০০ ডলার পর্যন্ত। এগুলোর মাথা বিচ্ছিন্ন করা হলে ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হবে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পরেই তালেবান তার কঠোর শরিয়াহ নীতি চালু করেছে। নারীদের শিক্ষা, পেশা ও খেলাধুলার ক্ষেত্রেও জারি করেছে কঠোর নিয়ম। তালেবানের কঠোর নীতির কারণে দেশটির অনেকে বলছেন, তারা এখনও পরিবর্তন হয়নি। সেই কারণে এখনও পর্যন্ত আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তালেবান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App