×

আন্তর্জাতিক

আফ্রিকার ৩ দেশে শুল্কমুক্ত বাণিজ্য বাতিল করল যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২২, ১২:০৮ পিএম

আফ্রিকার ৩ দেশে শুল্কমুক্ত বাণিজ্য বাতিল করল যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সেনা অভ্যুত্থানের ঘটনায় আফ্রিকা মহাদেশের তিন দেশ ইথিওপিয়া, মালি ও গিনির শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। শনিবার (২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্টের (আগোয়া) অধীনে বাণিজ্য সুবিধার শর্ত লঙ্ঘনের কারণে আফ্রিকার এ তিন দেশের নাম বাদ দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সরকার ও অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংঘাত বেড়ে যাওয়ার ফলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার লঙ্ঘন ও গিনি এবং মালিতে অসাংবিধানিকভাবে সরকার পরিবর্তনের ঘটনায় যুক্তরাষ্ট্র সরকার গভীরভাবে উদ্বিগ্ন।

এ ধরনের পদক্ষেপ নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দুই মাস আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত নভেম্বরে বলেছিলেন, ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের কারণে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল হতে পারে। আর মালি ও গিনির ক্ষেত্রে সম্প্রতি সামরিক অভ্যুত্থানের ঘটনায়ও একই পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে ইথিওপিয়ার বস্ত্র শিল্প খাত যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের ফলে অনেক বড় ধাক্কা খাবে, কেননা দেশটি কিছু আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডের জন্য পোশাক তৈরি করে। তাছাড়া ইথিওপিয়া হালকা প্রকৌশল শিল্পে আফ্রিকার একটি আঞ্চলিক কেন্দ্র হয়ে ওঠার স্বপ্ন দেখছিল, তাও বড় ধরনের হুমকির মুখে পড়বে।

দীর্ঘ সময় ধরে যুদ্ধ ও রাজনৈতিক সংঘাতের ক্ষতি, করোনাভাইরাস মহামারী আর উচ্চ মূল্যস্ফীতির কারণে বেকায়দায় থাকা ইথিওপিয়ার অর্থনীতিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত নতুন করে চাপে ফেলবে।

তবে ওয়াশিংটনে তিন দেশের দূতাবাস এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট (আগোয়া) এর আওতায় যুক্তরাষ্ট্র সাব সাহারান আফ্রিকার দেশগুলোর রপ্তানি পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিয়ে থাকে। সেজন্য যুক্তরাষ্ট্রের পণ্য রপ্তানিতে অবাধ বাণিজ্য নিশ্চিত করার পাশাপাশি রাজনৈতিক পরিবেশ ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে বেশ কিছু শর্ত পূরণ করতে হয়।

২০২০ সালে ৩৮টি দেশ আগোয়া অ্যাক্টের সুবিধা পেয়েছে।

এদিকে শনিবারের বিবৃতিতে আরও বলা হয়েছে, ইথিওপিয়া, মালি ও গিনি আগোয়া অ্যাক্টের শর্তাবলী পূরণ করলে আবারও শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা পেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App