ডিসি সম্মেলন পিছিয়ে ১৮ জানুয়ারি

আগের সংবাদ

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে আগুন

পরের সংবাদ

ডিসেম্বরে সাড়ে ৩৪ হাজার কোটি টাকা পোশাক রপ্তানি

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ৮:৫৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ৯:১১ অপরাহ্ণ

জুলাই-ডিসেম্বর ২০২১-২০২২ অর্থবছরের রপ্তানির তথ্য প্রকাশ করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, করোনার ধাক্কা সামলে পোশাক রপ্তানি ঘুরে দাঁড়ানোর ধারা অব্যাহত রয়েছে।

সর্বশেষ প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০২০ সালের ডিসেম্বর মাসের রপ্তানির তুলনায় ২০২১ সালের একই মাসে রপ্তানি ৫২.৫৭% বৃদ্ধি পেয়েছে। তবে ২০১৯ এর ডিসেম্বর এর তুলনায় প্রবৃদ্ধি ৩৮%। ২০২১ এর ডিসেম্বর মাসে ৪.০৪ বিলিয়ন ডলার সমমূল্যের পোশাক রপ্তানি হয়েছে। ২০২১-২২ অর্থবছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর ২০২১) রপ্তানির পরিমান দাঁড়িয়েছে ১৯.৯০ বিলিয়ন ডলার যা গত বছরের একই সময়ের রপ্তানির পরিমানের চেয়ে ২৮.০২% বেশি।

পণ্যের ক্যাটাগরি অনুযায়ী, ডিসেম্বর মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে ৫৬.৫৭% প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। অন্যদিকে ওভেন পোশাকের রপ্তানি ৪৮.১৭% বৃদ্ধি পেয়েছে। ফলে সকল পণ্যের রপ্তানিতে ইতিবাচক ধারা লক্ষ্য করা যাচ্ছে।

তবে রপ্তানি উপাত্তনুযায়ী পোশাক খাতের রপ্তানির ইতিবাচক ধারা লক্ষ্য করা গেলেও কিন্তু সামনে অনেক চ্যালেঞ্জও রয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল। ভোরের কাগজকে তিনি বলেন, বিভিন্ন কাঁচামাল যেমন টেক্সটাইল, পণ্য জাহাজীকরণ খরচ, রং ও রাসায়নিক দ্রব্যের বাজার অনেক চড়া, কিন্তু পণ্য উৎপাদন খরচ বৃদ্ধির অনুপাতে পোশাকের দাম সামঞ্জস্যপূর্ণভাবে বাড়ছে না।

এছাড়াও, আমাদের পোশাক রপ্তানির প্রধান বাজারগুলোতে করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ সুনামির মতো ছড়িয়ে পড়ছে। কোভিডের সংক্রমণরোধে ও নিজেদের রক্ষার্থে দেশগুলো বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছে। এর ফলে পোশাকের নতুন ও চলমান রপ্তানি আদেশের উপর প্রভাব পড়ছে।

রুবেল বলেন, সর্বপরি, নতুন বছর ২০২২ একটি অনিশ্চয়তার মাধ্যমে শুরু হতে যাচ্ছে। গত কয়েক মাসের উপাত্ত পর্যালোচনায় শিল্পের অগ্রযাত্রার সম্ভাবনা প্রতীয়মান। কিন্তু নিকট ভবিষ্যতের বাজারের পূর্বাভাস দেয়া কঠিন, যেহেতু বিশ্বব্যাপি অতিমারী থেকে পুনরুদ্ধার এখনও নড়েবড়ে বলে মনে করেন তিনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়