নৌকার প্রার্থীর শোভাযাত্রায় ট্রাকের ধাক্কায় নিহত ১

আগের সংবাদ

দেশে এসেছে ফাইজারের আরও ২৪ লাখ ৯১ হাজার টিকা

পরের সংবাদ

কর্ণফুলী নদীতে ধরা পড়ল বিরল প্রজাতির মাউথ ক্যাটফিস

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ

কর্ণফুলী নদীর শেষ প্রান্ত কাপ্তাই শিলছড়ি এলাকার পাড় ঘেঁষে কর্ণফুলী নদীতে জেলেদের জালে বিরল প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস ধরা পড়ার সংবাদ পাওয়া গেছে।

রবিবার (২ জানুয়ারি) দুপুর বেলায় ঐ এলাকার জেলে মো. রহমত আলীর নিশ্চিত করে বলেন, প্রতিদিনের ন্যায় রবিবার সকালে মাছ ধরতে যান নদীতে একপর্যায়ে দুপুরের দিকে তার জালে বিরল প্রজাতির এই রাক্ষুসে মাছটি ধরা পড়লে মাছটিকে উদ্ধার করে তিনি প্রথমে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে নিয়ে যান, পরে ইউএনওর দপ্তর থেকে মাছটিকে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার দপ্তরে পাঠানো হলে পরবর্তীতে রাক্ষসী মাছটিকে বিনষ্ট করা হয়।

এ ব্যাপারে কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান এ প্রতিনিধিকে বলেন, সাকার মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাছ থাকবে, সেগুলো সেখানকার দেশীয় প্রজাতির ছোট মাছ এবং মাছের খাবার খেয়ে ফেলবে। অর্থাৎ দেশি প্রজাতির মাছগুলো শেষ পর্যন্ত খাবার কম পাবে, ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ।

তিনি আরও বলেন, এই মাছ মুখ দিয়ে ময়লা আর্বজনা টেনে নেয়। এরা দুষিত এবং খারাপ পানিতেও মরে না। এই মাছের কাটা বেশী, মাংস কম, তাই মানুষ এটাকে খাই না। তবে এরা অন্য মাছকে খেয়ে ফেলে। এ ধরনের ক্ষতিকর মাছ আরও আছে কিনা এ ব্যাপারে অনুসন্ধান চালিয়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে বলে মৎস্য কর্মকর্তা অভিমত ব্যক্ত করেন।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়