×

অর্থনীতি

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২২, ১১:২৩ এএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শনিবার গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে পূর্বাচলে বাণিজ্যমেলা উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বিটিভি থেকে

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার প্রধান ফটক। ছবি: সংগৃহীত

২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার (১ জানুয়ারি) সকালে রাজধানীর গণভবন থেকে ভার্চুয়ালি পূর্বাচলে বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে সংযুক্ত হয়ে এর উদ্বোধন ঘোষণা করেন তিনি।

এ সময় পূর্বাচলে এক্সিবিশন সেন্টারে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিনসহ বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির কর্মকতারা। ১৯৯৫ সালে বাণিজ্যমেলা শুরুর পর এবারই প্রথম স্থায়ী এক্সিবিশন সেন্টারে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের বাণিজ্য মেলায় ১১টি দেশের ২২৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এ বাণিজ্যমেলার পাশাপাশি সারা বছর বিভিন্ন ধরনের মেলা ও প্রদর্শনীসহ বিভিন্ন অনুষ্ঠান এখানে অনুষ্ঠিত হবে।

যাতায়াতের সুবিধার জন্য বাণিজ্য মেলার রাস্তা চলাচলের উপযোগী করা হয়েছে। বিআরটিসির ৩০টি বাস কুড়িল বিশ্বরোড থেকে এক্সিবিশন সেন্টার পর্যন্ত মেলা চলাকালীন বিশেষ ব্যবস্থায় যাতায়াত করবে, ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। ঢাকার বিভিন্ন স্থান থেকে বিআরটিসির নির্ধারিত রুটে বাসও চলবে।

গত বছরের মতো মেলায় প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ টাকা, অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা এবং বীর মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য বিনামূল্যে। এক্সিবিশন সেন্টারের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ২২০টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে এবং সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। ছুটির দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন কেটাগরির ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি খাবার দোকান বরাদ্দ দেওয়া হয়েছে।

বরাবরের মতো এবারও মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে। মুজিব বর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের বিষয় তুলে ধরা হয়েছে। অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত এক্সিবিশন সেন্টারের এক লাখ ৫৫ হাজার বর্গফুট আয়তনের দুটি হলে সব স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই এবারের বাণিজ্য মেলা চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App