×

চিত্র বিচিত্র

ফ্রান্সের উত্তরপূর্ব অংশে ১৩৭ টন পাথর! (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২২, ১১:৫৮ এএম

ফ্রান্সের উত্তরপূর্ব অংশে ১৩৭ টন পাথর! (ভিডিও)

এ পাথর কেউ সরাতে পারে না কেউ। ছবি : সংগৃহীত

ফ্রান্সের উত্তরপূর্ব অংশে হুয়েলগোট জঙ্গলে ৭ মিটার লম্বা ও ১৩৭ টন ওজনের একটি বিখ্যাত কম্পমান পাথর রয়েছে। এ গ্রানাইট পাথরটি যে কেউ হাত দিয়ে সরাতে পারে, যদি সে জানে কীভাবে এ পাথরটিতে চাপ প্রয়োগ করতে হয়। কম্পমান পাথর পৃথিবীর সবচেয়ে দূর্বল মানুষকে সবচেয়ে শক্তিশালী মানুষে রূপান্তরিত করতে পারে।

হুয়েলগোটের এ জঙ্গলটি অসংখ্য বড় আকারের পাথর ও ভৌগলিক বিস্ময়ের বসতভূমি, কিন্তু এদের মধ্যে কম্পমান পাথরই বেশি বিখ্যাত। এ পাথরগুলো আয়তনে অনেক লম্বা ও ভারী হওয়ায় যে কোনো মানুষ এটি সরানোর কথা ভাবতেও পারে না। কিন্তু একজন মানুষ চিকন বা মোটা যাই হোক না কেন, সঠিক জায়গায় চাপ দেওয়ার মাধ্যমে যে কেউ এটাকে ওপর তুলতে ও নামাতে পারে। পাথরটির বাম পাশের উপরের অংশে আলাদাভাবে প্রশস্ত জায়গা আছে। খবর অডিটিসেন্ট্রালের।

https://youtu.be/-_5jivcxzjc

লোগান পাথর নামেও পরিচিত এ কম্পমান পাথরটির জন্যই অনেক মানুষ হুয়েলগোট ভ্রমণ করতে যায়। এ জঙ্গলটি অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্যের অধিকারী হলেও কম্পমান পাথরের জনপ্রিয়তার সঙ্গে আর কোনো কিছুর তুলনা হয় না।

https://youtu.be/L2XNUJyVOwM

পাথরটির ওজন মোটেও ১৩৭ টনের কম না এবং এটি মানুষের চাইতেও আকৃতিতে লম্বা। কেউ শক্তভাবে এটিকে চাপ না দিলে কম্পমান পাথরটি নড়েও না, কিন্তু এটিকে সঠিকভাবে সরাতে জানলে বস্তুত এটি অসম্ভবকে সম্ভব করে তোলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App