×

আন্তর্জাতিক

নতুন বছরে ফ্রান্সে নিষিদ্ধ ফল ও সবজির প্লাস্টিক প্যাকেজিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২২, ০৬:৫৭ পিএম

নতুন বছরে ফ্রান্সে নিষিদ্ধ ফল ও সবজির প্লাস্টিক প্যাকেজিং

পরিদর্শনে ফরাসি প্রেসিডেন্ট

ফ্রান্সে নতুন বছরের প্রথম দিনেই নুতন এক আইনের আওতায় বেশির ভাগ ফল ও সবজিতে প্লাস্টিকের প্যাকেজিং নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে লেবু, কমলাসহ ৩০ ধরনের খাদ্যদ্রব্য প্লাস্টিক দিয়ে মোড়ানোর ক্ষেত্রে। তবে বেশি পরিমাণের পাশাপাশি কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এই নিষেধাজ্ঞাকে ‘একটি সত্যিকারের বিপ্লব’ বলে অভিহিত করে বলেন, ২০৪০ সালের মধ্যে ফ্রান্স একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য পুরোপুরি বন্ধ করতে চায়, সেই প্রতিশ্রুতির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফ্রান্সে ফল ও সবজির এক-তৃতীয়াংশ প্লাস্টিকে মুড়িয়ে বিক্রি করা হয়। সরকারি কর্মকর্তারা ধারণা করছেন, এর মধ্য দিয়ে প্রতিবছর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ১০০ কোটি পণ্য ব্যবহার কমবে। এছাড়া নতুন আইন ঘোষণা করে দেশটির পরিবেশ মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ফ্রান্স ‘ব্যাপক পরিমাণ’ একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে। নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য এই ধরনের প্লাস্টিকের পণ্য ব্যবহার কমানো এবং এর বিকল্প হিসেবে অন্যান্য উপকরণ বা পুনর্ব্যবহারযোগ্য মোড়কের পরিমাণ বাড়ানো।

এই নিষেধাজ্ঞা মাখোঁর কয়েক বছরব্যাপী প্রকল্পের অংশ। ২০২১ সালে দেশটি প্লাস্টিকের পাইপ, কাপ ও চামচ, ছুরি ও একবার ব্যবহারযোগ্য খাবারের বক্স নিষিদ্ধ ছিল। ২০২২ সালের পরে জনসমাগম হয় এমন স্থানে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে সুপেয় পানির কল স্থাপন বাধ্যতামূলক করা হবে।

সব ধরনের প্রকাশনা প্লাস্টিকের মোড়ক ছাড়াই চালান পাঠানো হবে। আর ফাস্ট ফুডের রেস্তোরাঁগুলো বিনা মূল্যে প্লাস্টিকের খেলনা দেওয়ার অফার করতে পারবে না। দেশটিতে ২০২৩ সালের জুনের পর চেরি, টমেটো, সবুজ শিম ও পিচ প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না।

আর ২০২৪ সালের শেষ নাগাদ ইনডিভ, এসপারাগাস, মাসরুম ও কিছু সালাদ ও হার্ব প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। আর ২০২৬ সালের পর রাসবেরি, স্ট্রবেরিসহ নানা ধরনের সুস্বাদু বেরি প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না।

সাম্প্রতিক সময়ে ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মাসের শুরুর দিকে স্পেন ২০২৩ সাল থেকে প্লাস্টিকের মোড়কে ফল ও সবজি বিক্রি নিষিদ্ধ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App