নতুন বছরে প্রবাসীদের যে উপহার দিল সরকার

আগের সংবাদ

বরকে বাদ দিয়েই সোশ্যাল মিডিয়ায় দীপিকার ছবি পোস্ট

পরের সংবাদ

শুধু গরমে নয়, শীতেও সুস্থ থাকতে সঙ্গী আখের রস

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১:২৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১:৪৬ অপরাহ্ণ

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে ছটফট করা অবস্থায় এক গ্লাস মিষ্টি আখের রস মন প্রাণ জুড়িয়ে দেয়। তবে শুধু গ্রীষ্মকাল কেন, শীত-গ্রীষ্ম-বর্ষা স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরের যত্নেও ভরসা হোক আখের রস।

১) আখের রসে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট যা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন নির্মুল করে শরীরকে ভিতর থেকে ঝরঝরে করে তোলে।

২) পটাশিয়াম সমৃদ্ধ আখের রস শীতকালে হাড়ের ক্ষয় রোধ করে।

৩) পিত্তাশয় ও যকৃত সুস্থ রাখতে আখের রস কাজ করে ম্যাজিকের মতো। মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ করে আখের রস। জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য আখের বেশ উপকারী।

৪)ত্বকের অকাল-বার্ধক্য রোধ করতে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে জানেন কি, আখের রসে থাকা আলফা হাইড্রক্সি এসিড ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। শীতকালে মাথায় খুশকির পরিমাণ খুব বেশি হয়। মাথার খুশকি ও ত্বকের অবাঞ্ছিত ব্রোণ তাড়াতেও আখের রসের জুড়ি মেলা ভার।

৫)আখের রসে আছে প্রচুর পরিমাণে ফাইবার ও মাইক্র মিনারেলস। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আখের রস শারীরিক দুর্বলতা কাটিয়ে শরীরকে করে তোলে ঝরঝরে।

৬) শীতকালে অন্তঃসত্ত্বা মায়েদের সুস্থতায় আখের রস খুবই উপকারী। অন্তঃসত্ত্বা অবস্থায় শরীর ঠাণ্ডা রাখতে আখের রস বেশ কার্যকর। খবর আনন্দ বাজার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়