নির্বাচনকালীন সরকারই প্রধান সংকট: ফখরুল

আগের সংবাদ

ব্যাংক অ্যাকাউন্টে ভুল করে ১৩০০ কোটি টাকা, ফেরত দিতে অস্বীকৃতি

পরের সংবাদ

শীতে ভ্রমণকে সহজ করবেন কীভাবে

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ২:০১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ২:০৩ অপরাহ্ণ

পৌষ মাসের অর্ধেক পেরিয়েছে। শীতকালীন এই ছুটিতে নিশ্চয়ই কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন। শীতে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক থাকতে হয়। শীতে যেসব বিষয়ে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে, সেসব সম্পর্কে আপনাকে জানাবো।

আবহাওয়া জানুন

পাহাড়ে ভ্রমণের ক্ষেত্রে আবহাওয়া জেনে নিন। বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি কিংবা কুমিল্লার লালমাই পাহাড়- শীতকালে এসব স্থানে ভ্রমণ করলে বাড়তি গরম কাপড় নেওয়া জরুরি। কেননা রুক্ষ আবহাওয়ার কারণে দুর্গম এলাকায় আটকে পড়লে শীতের গরম কাপড় কাজে লাগবে।

গরম পোশাক নিন

শীতকালীন ভ্রমণে প্রয়োজনীয় পোশাক নিতে কখনো কার্পণ্য করবেন না। পাশাপাশি সঙ্গে রাখুন মোজা। এতে পা ফেঁটে যাওয়া থেকে সুরক্ষা পাবেন। অন্যদিকে দুর্গম এলাকায় আটকে পড়লে গোসলের সুব্যবস্থা পাবেন এমনটি আশা করবেন না। সুগন্ধি সঙ্গে রাখুন।

সঙ্গে রাখুন ফার্স্ট এইড সামগ্রি

ভ্রমণ করতে গেলে প্রয়োজনীয় কিছু ফার্স্ট এইড সামগ্রি যেমন ডেটল, স্যাভলন, ব্যান্ডেজ, তুলা এবং জরুরি ওষুধ সঙ্গে রাখা উচিত। অন্তত স্বাভাবিক সর্দিকাশির ওষুধটুকু সঙ্গে রাখলে যাত্রা মঙ্গল হবে।

পরিচিত মানুষকে জানান

পরিচিত মানুষজনকে ভ্রমণের বিষয়টি জানান। জরুরি মুহূর্তে যাতে তাদের সঙ্গে যোগাযোগ করা যায়, সে ব্যবস্থা রাখুন। একই সঙ্গে বাড়ির নিরাপত্তার জন্য তাদের দায়িত্বশীল রাখুন। এক্ষেত্রে স্থানীয় থানায় জানাতে পারেন।

ঠাণ্ডা মাথায় ভাবুন

কোথাও বিপদে পড়লে আতঙ্কিত বা দ্বিধাগ্রস্ত হবেন না। ঠাণ্ডা মাথায় ভাবুন কীভাবে পরিস্থিতির সামাল দেওয়া যায়। আর মহামারি পরিস্থিতিতে সবসময় স্বাস্থ্যবিধি অনুসরণ করুন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়