পশ্চিমবঙ্গে সোমবার থেকে ধাপে ধাপে আসছে বিধিনিষেধ

আগের সংবাদ

কোন শ্রেণিতে কবে বই দেওয়া হবে

পরের সংবাদ

শিল্পকলায় বুলবুল চৌধুরী পদক প্রদান

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ৯:৩৭ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ৯:৪৪ অপরাহ্ণ

নাচের মাধ্যমে সেই ৫০ সালের দিকে বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরেছেন বুলবুল চৌধুরী। তার হাত ধরেই এদেশের নৃত্যকলা উন্নীত হয় সম্মানের আসনে। অসাধারণ দক্ষতা ও শিল্পের সুবাদে নৃত্যশিল্পী থেকে নৃত্যাচার্যখ্যাতি অর্জন করেছেন তিনি। শনিবার (১ জানুয়ারি) ছিল নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মবার্ষিকী। আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে বুলবুল চৌধুরীর জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা।

শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এই আয়োজন।

এতে অতিথি ছিলেন প্রত্নতাত্তিক গবেষক প্রফেসর ড. এনামুল হক, নৃত্যজন লায়লা হাসান, একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিক্ষক আমানুল হক প্রমুখ।

সংস্থার সভাপতি মিনু হকের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান।

বক্তারা বলেন, নিজের স্বকীয়তা ও দক্ষতার সুবাদে বুলবুল চৌধুরী নৃত্যাঙ্গণের এক বরণীয় ব্যক্তিত্ব। নাচকে শিল্পের মর্যাদায় উন্নীত করতে তার ছিল বিশেষ ভূমিকা। যতদিন এদেশে নৃত্যের চর্চা হবে ততদিন বুলবুল চৌধুরীর নাম উচ্চারিত হবে গর্বের সাথে।

নৃত্যশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে নৃত্যপরিচালক ও নৃত্যশিক্ষক ইমদাদুল হক খোকনকে প্রদান করা হয় ‘নৃত্যাচার্য বুলবুল চৌধুরী সম্মাননা স্মারক ২০২২’। ক্রেস্ট প্রদানের পাশাপাশি তাকে উত্তরীয় পরিয়ে বরণ করেন অনুষ্ঠানের অতিথিরা।

এছাড়া নৃত্যে একুশে পদকে ভূষিত হওয়ায় নৃত্যশিক্ষক ও শিল্পী গোলাম মোস্তফাকে সংবর্ধনা প্রদান করে নৃত্যশিল্পী সংস্থা।

সবশেষে নৃত্যানুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার অধিভূক্ত বিভিন্ন নাচের সংগঠনের শিল্পীরা।

রি-এসবি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়