করোনায় নায়ক সোহেল রানার অবস্থার আরও অবনতি

আগের সংবাদ

ইসি গঠন: রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে না সিপিবি

পরের সংবাদ

বছরের প্রথম সন্ধ্যায় শিল্পকলায় গীতি চন্দ্রাবতী

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ৮:৫৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ৮:৫৪ অপরাহ্ণ

বাল্যকালে চন্দ্রাবতীর বন্ধু ও খেলার সাথী ছিল জয়ানন্দ নামের এক অনাথ বালক। কৈশোর উত্তীর্ণ হলে স্থির হয় বিয়ে করবে তারা। ঠিক হয় বিয়ের দিন। এরই মাঝে জয়ানন্দ প্রেমে পড়ে এক মুসলিম নারী, আসমানীর। জয়ানন্দ ধর্মান্তরিত হতে বাধ্য হয় এবং বিয়ে করে আসমানীকে। যেদিন জয়ানন্দ বিয়ে করে সেদিনই চন্দ্রাবতীর সঙ্গে তার বিয়ে হওয়ার কথা। বধূ সাজে সজ্জিত চন্দ্রাবতী জানতে পারে জয়ানন্দ বিয়ে করেছে অন্যত্র।

ব্যথাতুর চন্দ্রাবতী প্রতিজ্ঞা করে কুমারী থেকে শিবের সাধনায় জীবন কাটাবে। পিতার কাছে অনুমতি চাইলে চন্দ্রাবতীকে তিনি পরামর্শ দেন রামায়ণ লেখার। চন্দ্রাবতী শুরু করে শিব স্তুতি ও সাহিত্য সাধনা। এর মাঝে কেটে যায় বেশ কিছুকাল। একসময় জয়ানন্দ উপলব্ধি করে আসমানীর প্রতি তার টান মোহ মাত্র। প্রকৃতপক্ষে চন্দ্রাবতীকেই ভালবাসে সে। বুঝতে পারে ভুল হয়ে গেছে বড়। ভুল শুধরাতে জয়ানন্দ সন্ধ্যার দিকে এসে পৌঁছায় চন্দ্রাবতীর মন্দিরে। চন্দ্রাবতী তখন রুদ্ধদ্বার ধ্যানমগ্ন।

জয়ানন্দ মন্দিরের দরজায় এসে ডাকাডাকি করে অনেকবার, কড়াও নাড়ে। কিন্তু ধ্যান ভাঙ্গেনি চন্দ্রাবতীর। ব্যর্থ জয়ানন্দ মন্দিরের দরজায় একটি কবিতা লিখে বিদায় নেয় চিরদিনের মতো। ধ্যান ভাঙলে চন্দ্রাবতী মন্দির পরিষ্কার করার জন্য নদীর ঘাটে যায় জল আনতে। সেখানে গিয়ে দেখে, জয়ানন্দের নিথর দেহ ভাসছে নদীর জলে।

এমনই এক বিয়োগান্তক প্রেমের আখ্যান গীতি চন্দ্রাবতী। সংস্কার নাট্যদলের প্রযোজনাটি গতকাল শনিবার বছরের প্রথম সন্ধ্যায় মঞ্চস্থ হলো শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

নয়ান চাঁদ ঘোষের রচনা থেকে প্রযোজনাটির নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনামী ইসলাম কনক, বাপ্পী সাইফ, ফাতেমা তুজ জোহরা ইভা, আশিকুর রহমান, নাবা চৌধুরী, খন্দকার রাকিবুল হক, মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম নদী, রাকিবুল ইসলাম রাসেল, জান্নাত তাসফিয়া বাঁধন, ইগিমি চাকমা, মোস্তফা জামান সৌরভ. উষ্মিতা চৌধুরী প্রমুখ।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়