সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিতে হবে তরুণদের: মেয়র আতিক

আগের সংবাদ

শিল্পকলায় বুলবুল চৌধুরী পদক প্রদান

পরের সংবাদ

পশ্চিমবঙ্গে সোমবার থেকে ধাপে ধাপে আসছে বিধিনিষেধ

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ৯:২৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ৯:২৪ অপরাহ্ণ

ভারতে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের কারণে দু’টি সরকারি কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। গত বুধবার মুখ্যমন্ত্রী মমতা ইঙ্গিত দিয়েছিলেন করোনা সংক্রমণ বাড়াতে আগামী সোমবার থেকে কিছু কিছু বিধিনিষেধ আবার চালু করা হবে।

আগামী সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে স্কুল পড়ুয়াদের নিয়ে ‘ছাত্র সপ্তাহ’ কর্মসূচি পালনের কথা ছিল। তা আপাতত বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি স্থগিত রাখা হয়েছে জেলায় জেলায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিও। জানা যায়, দু’টি কর্মসূচিই বাতিল নয়, স্থগিত করা হয়েছে। করোনা সংক্রমণের হ্রাস-বৃদ্ধির উপর ভিত্তি করে পরবর্তী সূচি পরে ঘোষণা করা হবে।

গত বুধবার মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন, করোনা সংক্রমণ বাড়াতে সোমবার (৩ জানুয়ারি) থেকে কিছু কিছু বিধিনিষেধ আবার চালু করা হবে। তেমন হলে স্কুল-কলেজ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কিছুদিনের জন্য ‘ছুটি’ ঘোষণা করা হতে পারে। সরকারের তরফে প্রতিদিন পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

গত এক সপ্তাহে যেভাবে রাজ্য এবং বিশেষত কলকাতায় সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, তাতে উদ্বিগ্ন নবান্ন। শনিবার ওই বিষয়ে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে আলোচনা করেন মমতা। তার পরেই সিদ্ধান্ত হয়, সোমবারের দু’টি সরকারি কর্মচারী আপাতত স্থগিত রাখা হবে।

তবে নবান্নের একটি সূত্র জানায়, এখনই ‘আংশিক লকডাউন’ বা ‘কঠোরতম বিধিনিষেধ’ জারির কথা ভাবা হচ্ছে না। এখনও বন্ধ হচ্ছে না ট্রেন, বাস বা মেট্রো পরিষেবাও। গোটা পরিস্থিতিই প্রতিনিয়ত পর্যালোচনা করা হচ্ছে। পরিস্থিতি বুঝে ধাপে ধাপে বিধিনিষেধ জারির কথা ভাবা হবে বা বিধিনিষেধের আওতা বাড়ানোর কথা ভাবা হবে।

প্রসঙ্গত, বর্তমানে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই উপসর্গহীন। উপসর্গযুক্ত রোগী ২০ শতাংশ। তাদের মধ্যে ১৭ শতাংশই বাড়িতে চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠছেন। মাত্র ৩ শতাংশকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়