বাণিজ্যমেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

করোনায় আক্রান্ত সৃজিত মুখার্জি

পরের সংবাদ

ক্রীড়াঙ্গনে ২০২২ সালের মেগা যতো ইভেন্ট

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১০:৪১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১০:৪১ অপরাহ্ণ

আরো একটি বছরের সমাপ্তি। নতুন বছরে ক্রীড়াঙ্গন বেশ কিছু মেগা ইভেন্টের আলোয় বিশ্বকে রাঙাতে যাচ্ছে। বছরের সবচেয়ে বড় আকর্ষণ আগামী নভেম্বর-ডিসেম্বর মাসে কাতারে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। এর আগে মার্চে নিউজিল্যান্ডে ৮ দেশ নিয়ে শুরু হবে নারী ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসর। এরপর অক্টোবরে অস্ট্রেলিয়া হাজির হবে অষ্টম টি- টোয়েন্টি বিশ্বকাপের ঝাঁকজমক আসর নিয়ে। এর আগে সেপ্টেম্বরে শ্রীলঙ্কায় বসবে ১৬তম এশিয়া কাপের আসর। আর টেনিসে সারা বছর চার গ্র্যান্ড স্লাম তো থাকছেই।

ফিফা বিশ্বকাপ-২০২২

কাতারে ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বফুটবলের উন্মাদনার সবচেয়ে বড় উপলক্ষ। স্বাগতিক কাতারের সঙ্গে ‘এ’ গ্রুপের আরেক দলের ম্যাচ দিয়ে আল-বাইত স্টেডিয়ামে ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। গ্রুপপর্ব চলবে ১২ দিন, প্রতিদিন চারটি করে ম্যাচ থাকবে। কাতারজুড়ে আটটি স্টেডিয়ামে হবে ম্যাচ। ফিফা জানাচ্ছে, এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যেতে আকাশপথে ভ্রমণের দরকার পড়বে না। গ্রুপপর্বের ম্যাচগুলো হবে তিন ঘণ্টা বিরতিতে। ভেন্যুগুলোর মধ্যে দূরত্ব আর ম্যাচের সময়ের মধ্যে বিরতি হিসাব করে বিশ্লেষকরা বলছেন, একজন দর্শক চাইলে একটি ম্যাচ শেষ করে আরেক ভেন্যুতে অন্য ম্যাচও দেখতে পারবেন। যৌথ বিবৃতিতে ফিফা ও কাতারের সুপ্রিম কমিটির আয়োজক সংস্থা জানিয়েছে, উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল-বাইতে দর্শক ধারণক্ষমতা ৬০ হাজার। আর ফাইনাল হবে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে, সেটির ধারণক্ষমতা ৮০ হাজার। আসরের বাকি ছয় ভেন্যুর তালিকায় আছে রাস আবু আবুদ স্টেডিয়াম, আল থুমামাহ স্টেডিয়াম, এডুকেশন সিটি স্টেডিয়াম, আহমেদ বিন আলী স্টেডিয়াম, খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম ও আল জানুব স্টেডিয়াম। গ্রুপপর্ব থেকে টুর্নামেন্ট যাবে শেষ ষোলোতে, সেখানে প্রতিদিন দুটি করে ম্যাচ থাকবে। শেষ ষোলো শেষে দুদিনের বিরতি। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ শেষ হবে দুদিনে, এখানেও দিনে দুটি করে ম্যাচ। কোয়ার্টার ফাইনাল শেষে দুদিনের বিরতি। সেমিফাইনালের দিনে একটি করে ম্যাচ। ১৪ ডিসেম্বর সেমিফাইনালের পর দুদিনের বিরতি শেষে ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, তার পরের দিন ফাইনাল। মধ্যপ্রাচ্যে এবারই প্রথম ফিফা বিশ্বকাপ হচ্ছে। বছরের এই সময়ে, অর্থাৎ নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া প্রথম বিশ্বকাপও এটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০২২
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর আগামী অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে। ১৩ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল ১৩ নভেম্বর। আর এই টুর্নামেন্টের ৪৫টি ম্যাচের জন্য সাতটি ভেন্যুর তালিকা প্রকাশ করা হয়েছে। এর আগে ২০২০ সালেই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল। তবে করোনা ভাইরাসের কারণে দুই বছর পিছিয়ে, ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে দায়িত্ব পায় বর্তমান চ্যাম্পিয়নরা। আইসিসি জানিয়েছে, অস্ট্রেলিয়ার সাতটি শহরে হবে এই টুর্নামেন্ট। ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্ন হবে ম্যাচগুলো। তার মধ্যে ৯ নভেম্বর সিডনি ও ১০ নভেম্বর অ্যাডিলেডে হবে দুটি সেমিফাইনাল। ফাইনাল হবে মেলবোর্নে। ২০২০ সালে মেয়েদের টি-২০ বিশ্বকাপের ফাইনালও হয়েছিল মেলবোর্নে। সেই ম্যাচে রেকর্ড ৮৬ হাজার ১৭৪ জন দর্শক হয়েছিল। ২০১৫ সালের পর আইসিসির কোনো ইভেন্ট আয়োজকের দায়িত্ব পেয়েছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ। নামিবিয়া, স্কটল্যান্ডের পাশাপাশি রাউন্ড-১ এ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ

নারী ওয়ানডে বিশ্বকাপ-২০২২
আগামী মার্চে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে নারী ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসর। আসরের সূচি ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৪ মার্চ মাঠে গড়াবে আসরটি। প্রথমবার বৈশ্বিক এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশের মেয়েরা। ৫ মার্চ লাল-সবুজের দল প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ডানেডিনে ইউনিভার্সিটি ওভালে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এবারের আসরে অংশ নেবে আটটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে সব দলই একে অপরের মুখোমুখি হবে। স্বাগতিক হওয়ায় আসরে সরাসরি খেলছে নিউজিল্যান্ড। আইসিসি নারী চ্যাম্পিয়নশিপে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে থাকার সুবাদে বিশ্বকাপে সরাসরি খেলছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। এদিকে জিম্বাবুয়েতে হয়ে যাওয়া বাছাইপর্ব শেষে বিশ্বকাপের মূলপর্বের টিকেট পেয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। অবশ্য করোনা ভাইরাসের কারণে বাছাইপর্ব মাঝ পথেই শেষ হয়ে যায়। পরে র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ ২০২২ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার টিকেট পেয়ে যায়।

নারী ওয়ানডে বিশ্বকাপ

এশিয়া কাপের ২২তম আসর শ্রীলঙ্কায়

২০২২ এশিয়া কাপের আয়োজক দেশ শ্রীলঙ্কা। আগামী সেপ্টেম্বর মাসে টি-টোয়েন্টি সংস্করণে অনুষ্ঠিত হবে এশিয়ার মর্যাদাপূর্ণ এই আসর। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, স্বাগতিক শ্রীলঙ্কাসহ ছয় দলকে নিয়ে আয়োজন করা হবে এবারের আসরটি। এর আগে গত বছর এশিয়ান ক্রিকেট কাউন্সিলের দুবাইয়ের সভায় এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব দেয়া হয়েছে শ্রীলঙ্কাকে। এদিকে এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) নেয়া সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৩ সালের এশিয়া কাপ হবে পাকিস্তানে। ভারতের মাটিতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে সে আসরটিও হবে ওয়ানডে ফরম্যাটে।

এশিয়া কাপ

টেনিসে বছরজুড়ে চার গ্র্যান্ড স্ল্যাম

ক্রীড়াঙ্গনে বছরের শুরুটা হবে টেনিসের অন্যতম মেগা ইভেন্ট অস্ট্রেলিয়ান ওপেন দিয়ে। আগামী ১৭ থেকে ৩০ জানুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্ন পার্কে আয়োজিত হবে ৫৪তম অস্ট্রেলিয়ান ওপেন আসর। এরপর আগামী ১৬ মে থেকে ৫ জুন ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে ৯০তম গ্র্যান্ড স্ল্যামের আসর। আগামী ২৭ জুন থেকে ১০ জুলাই লন্ডনে অনুষ্ঠিত হবে উইম্বলডন ওপেনের ১৩৪তম আসর। এরপর আগামী ২৯ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলবে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ।

বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক

২০২২ সালে শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হবে চীনের বেইজিংয়ে। এই আসরের জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন দেশটির মুখপাত্র। বেইজিং অলিম্পিকের মুখপাত্র চাং ইউ বলেন, ‘২০২২ সালে শীতকালীন অলিম্পিক আয়োজনের জন্য আমাদের প্রস্তুতি চলছে। আমরা অতীতের মতো একটা পরিচ্ছন্ন অলিম্পিক আয়োজন করতে চাই। এ ব্যাপারে আমাদের প্রেসিডেন্ট বেশ সতর্ক।’ এর আগে ২০০৮ সালে প্রথম শহর হিসেবে গ্রীষ্মকালীন ও শীতকলীন অলিম্পিক আয়োজন করেছিল বেইজিং।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়