শিল্পকলায় বুলবুল চৌধুরী পদক প্রদান

আগের সংবাদ

তালেবানের হাতে চলছে দোকানে থাকা ম্যানিকুইনের শিরশ্ছেদ

পরের সংবাদ

কোন শ্রেণিতে কবে বই দেওয়া হবে

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১০:০৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১০:০৩ অপরাহ্ণ

বছরের প্রথম দিন সারাদেশে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। করোনার কারণে গতবারের মতো এবারও উৎসব ছাড়াই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে বই। আর বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়ে ওঠে শিক্ষার্থীরা। তিন গ্রুপে ভাগ করে ষষ্ঠ শ্রেণিতে ১ থেকে ৩ জানুয়ারি, সপ্তম শ্রেণিতে ৪ থেকে ৬ জানুয়ারি, অষ্টম শ্রেণিতে ৮ থেকে ১০ জানুয়ারি এবং নবম শ্রেণিতে ১১ থেকে ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।

অর্থাৎ আগামী ১২ দিনের এ কার্যক্রম সম্পন্ন হবে। আর প্রাথমিকের বই বিতরণ করা হবে ৫ জানুয়ারির মধ্যে। যেসব স্কুলে শিক্ষার্থী বেশি সেখানে স্বাস্থ্যবিধি মেনে একই শ্রেণির বই দুই দিনে দেওয়ার নির্দেশনা রয়েছে। অন্যদিকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন ৪টি বিষয়ের ওপর ক্লাস হবে। ১০ম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে প্রতিদিন (বিদ্যালয় খোলা থাকা সাপেক্ষে) ক্লাস হবে এবং দিনে ৩টি বিষয়ের ক্লাস নেওয়া হবে।

এছাড়া ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে দুইদিন ৩টি করে বিষয়ের ওপর ক্লাস নেওয়া হবে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সপ্তাহে একদিন ৩টি বিষয়ে ক্লাস নেওয়া হবে। নতুন রুটিনে প্রাথমিকের শ্রেণি কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুসারে পরিচালনা করার কথাও বলা হয়েছে।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়