বছরের প্রথম সন্ধ্যায় শিল্পকলায় গীতি চন্দ্রাবতী

আগের সংবাদ

চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে যাচ্ছে দেশ: স্থানীয় সরকারমন্ত্রী

পরের সংবাদ

ইসি গঠন: রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে না সিপিবি

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ৮:৫৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ৮:৫৮ অপরাহ্ণ

নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সংলাপে অংশগ্রহণের আমন্ত্রণ পেলেও সংলাপে যাচ্ছে না বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি। রাষ্ট্রপতি ভবন থেকে যে ৫টি দলকে দলকে সংলাপের আমন্ত্রণ জানানো হয় তার মধ্যে এ দলটি ছিল। তাদেরকে ৩ জানুয়ারি সন্ধ্যে ৭টায় সংলাপের আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি।

শনিবার (১ জানুয়ারি) সিপিবির পক্ষ থেকে রাষ্ট্রপতি বরাবর পাঠানো চিঠিতে সংলাপে অংশ না নেবার এ অপারগতার বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে দেশে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকা একান্তভাবে প্রয়োজন। কিন্তু অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের জন্য সেটাই যথেষ্ট নয়। নির্বাচন ব্যবস্থার মৌলিক গলদ দূর করতে না পারলে অবাধ-নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা যাবে না। এ মৌলিক বিবেচনা থেকে সিপিবি নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কারের জন্য ‘সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব’সহ ৫৩টি সুনির্দিষ্ট পদক্ষেপের সুপারিশমালা ২০১৭ সালের জানুয়ারি মাসে আপনার কাছে দিয়েছিল। এ অবস্থায় হুবহু একই আলোচ্য সূচিতে ও একই প্রকরণের আরেকটি সংলাপে যোগ দিয়ে সিপিবির নতুন কোনো কথা বলার নেই। সে কারণে তাতে যোগদান করার প্রয়োজনীয়তা উপলব্ধি করছি না।

সিপিবি বলেছে, অবাধ-নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করার জন্য সংবিধানসম্মতভাবে একটি নির্বাচন কমিশন মনোনীত করা জরুরি বিধায় আপনার কাছে আমাদের বিনীত অনুরোধ, আপনি জাতীয় সংসদকে জরুরি বার্তা পাঠিয়ে আগামী এক মাসের ভেতরে ‘নির্বাচন কমিশন আইন’ প্রণয়ন করে তা স্বাক্ষরের জন্য আপনার কাছে পাঠাতে বলুন। তাহলে নির্বাচন কমিশন মনোনয়নের আগে সে বিষয়ে পরামর্শ নেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আপনার বৈঠকের প্রয়োজন পড়বে না।

রি-এনআরআর/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়