×

জাতীয়

নতুন বছরে টিকা নিয়ে কী ভাবছে সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২১, ০৭:৪৬ পিএম

কাল থেকেই নতুন বছর শুরু হচ্ছে। একে কেন্দ্র করে সরকার বিশেষ টিকা কর্মসূচি হাতে নিয়েছে। ১ জানুয়ারি থেকে শুরু হয়ে এই কার্যক্রম চলবে দুই মাস। এই সময়ে টিকা পাবে তৃণমূলের মানুষ। ব্যাপক প্রচারের মাধ্যমে দুই মাসে তিন কোটি ৩২ লাখ মানুষকে করোনা টিকার আওতায় আনার লক্ষ্য ঠিক করেছে সরকার।

শুক্রবার (৩১ ডিসেম্বর) নতুন বছরে পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক। তিনি বলেন, নতুন বছরে টিকাদান কর্মসূচির গতি বাড়াতে ১ জানুয়ারি থেকে দেশব্যাপী বিশেষ ক্যাম্পেইন শুরু হচ্ছে। এটি চলবে টানা দুই মাস। দীর্ঘ এই ক্যাম্পেইনে তিন কোটি ৩২ লাখ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা রয়েছে। এই কার্যক্রম পরিচালনা করা হবে গ্রাম ও ওয়ার্ডপর্যায়ে। পাশাপাশি স্বাভাবিক টিকাদান কর্মসূচি ও বুস্টার ডোজ দেওয়া চলমান থাকবে।

এদিকে, স্কুলশিক্ষার্থীদের করোনা প্রতিরোধী টিকাদান নিয়ে পরিকল্পনার কথা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। নতুন বছরের মার্চের মধ্যে পুরোদমে পাঠদান কার্যক্রম চালু করতে ১২ থেকে ১৮ বছর বয়সী সব স্কুলশিক্ষার্থীকে ১৫ জানুয়ারির মধ্যে টিকার আওতায় আনতে চায় সরকার।

জানা গেছে, ইতোমধ্যে কেন্দ্রে কেন্দ্রে টিকা পাঠানো হয়েছে। সংশ্লিষ্টদের পক্ষ থেকে এই পদক্ষেপকে নতুন বছরের চমক হিসেবে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App