×

আন্তর্জাতিক

নতুন বছরের উৎসবে মাতোয়ারা অস্ট্রেলিয়াবাসী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২১, ১০:১০ পিএম

নতুন বছরের উৎসবে মাতোয়ারা অস্ট্রেলিয়াবাসী

অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন বছর বরণের উৎসবে আতশবাজি। ছবি : সংগৃহীত

করোনা মহামারি ও ওমিক্রন আতঙ্কের মধ্যেই বর্ণিল আতশবাজিতে খ্রিস্টীয় নতুন বছরকে স্বাগত জানানোর অপেক্ষায় বিশ্ববাসী। পুরনো বছরের বিদায়ের পর ২০২২ সালকে বরণ করে নেওয়ার মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে আছে বিশ্ববাসী। ইতোমধ্যে বর্ণিল আতশবাজির মধ্য দিয়ে ২০২২ সালকে বরণ করে নিয়েছে অস্ট্রেলিয়ার সিডনি শহরের বাসিন্দারা। নতুন বছরের প্রথম প্রহরকে বরণে সিডনি হারবারের আকাশ ছেয়ে গিয়েছিল নানা রঙের আলোয়। বিশ্বের প্রথম শহর হিসেবে নতুন বছরকে স্বাগত জানিয়েছে সিডনি।

তবে নিউজিল্যান্ডের রাজধানী অকল্যান্ডেও এবার বর্ষবরণের আয়োজনের প্রস্তুতি দেখা যায়নি। প্রতিবছর আতশবাজির পাশাপাশি সিডনির অপেরা হাউস বিভিন্ন রঙের আলোকসজ্জায় সেজে ওঠে। এবারও নানান রঙে রেঙেছিল এই স্থাপনা। নতুন বছর শুরুর মুহূর্তে সিডনি বন্দরের ঐতিহ্যবাহী আতশবাজি সবার নজর কেড়েছে। নতুন বছরের প্রথম মুহূর্তে মেলবোর্নের আকাশও বর্ণিল আতশবাজিতে রঙিন হয়ে উঠেছিল।

অস্ট্রেলিয়া নতুন বছর উদযাপনের আনন্দ করলেও এশিয়ার দেশগুলোতে অনুষ্ঠান সীমিত করা হয়েছে। অন্যদিকে করোনা পরিস্থিতিতে দক্ষিণ কোরিয়ায় মধ্যরাতে ঘণ্টা বাজানোর অনুষ্ঠান বাতিল করা হয়েছে। দেশটিতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে দুই সপ্তাহের কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দেশটির জনগণকে মাস্ক পরতে ও অনুষ্ঠান সীমিত করার আহ্বান জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App