×

জাতীয়

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ০৭:২৬ পিএম

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

বৃহস্পতিবার আওয়মী লীগ ও বিএনপির সংঘর্ষে সিরাজগঞ্জ শহর রণক্ষেত্রে পরিণত হয়। ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

সিরাজগঞ্জে আওয়ামী লীগ ও বিএনপি উভয়পক্ষের মধ্যে ছড়িয়ে পড়ে উত্তেজনা

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

ঘটনাস্থলে একজন পুলিশ

সিরাজগঞ্জে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

সংঘর্ষের এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিএনপিকে ধাওয়া করছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে আয়োজিত সমাবেশকে কেন্দ্র করে সিরাজগঞ্জ শহরে বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। উভয়পক্ষের নেতাকর্মীরা দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ ও বেশ কিছু হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের অন্তত অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। তারা এ মুহূর্তে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসাধীন রয়েছেন।

বৃহস্পতিবার দুপুর একটায় সিরাজগঞ্জ সরকারি কলেজ রোডে এ সংঘর্ষ শুরু হয়। বিকেল চারটায় এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও পরে তা শহরের দত্তবাড়ি সড়ক, ইলিয়ট ব্রিজ ও রেলগেট এলাকায় ছড়িয়ে পড়ে। সংণঘর্ষের জন্য আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করছে। তবে এ কথাও ঠিক যে ইসলামিয়া সরকারি কলেজ মাঠে জেলা বিএনপি আয়োজিত সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

[caption id="attachment_326473" align="aligncenter" width="700"] সিরাজগঞ্জে আওয়ামী লীগ ও বিএনপি উভয়পক্ষের মধ্যে ছড়িয়ে পড়ে উত্তেজনা[/caption]

সংঘর্ষের বিষয়ে জেলা যুবলীগের সভাপতি রাশেদ ইউসুফ জুয়েল দাবি করেন, বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা শহরের ইসলামিয়া কলেজ মাঠে সমাবেশে যাওয়ার পথে আওয়ামী লীগের বিরুদ্ধে উস্কানিমূলক শ্লোগান দেয় এবং ব্যানার ছিঁড়ে ফেলে। এতে বাধা দিলে ছাত্রলীগ নেতাকর্মীদের সাথে বাগবিতণ্ডার এক পর্যায়ে সরকারি ডিগ্রি কলেজ সংলগ্ন কাটাখালি সেতুর কাছে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে তাদের ২০-২৫ জন নেতাকর্মী আহত হন।

তবে এ ঘটনায় পাল্টা অভিযোগ তুলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু দাবি করেন, নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে আসার পথে যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা তাতে অতর্কিত হামলা চালায়। এতে তাদের ৩০-৪০ জন নেতাকর্মী আহত হন।

[caption id="attachment_326475" align="aligncenter" width="700"] সংঘর্ষের এক পর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিএনপিকে ধাওয়া করছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী[/caption]

ঘটনাস্থলে দায়িত্বরত অতিরিক্ত পুলিশ সুপার শরাফত হোসেন জানান, খবর পেয়ে বিপুল সংখ্যক পুলিশ নিয়ে সরকারি ডিগ্রি কলেজ সংলগ্ন কাটাখালি সেতুর কাছে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। এসময় বিপুল সংখ্যক টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করা হয়। এ স্থানে সংঘর্ষ থেমে গেলেও পরবর্তীতে শহরের কয়েকটি স্থানে তা ছড়িয়ে পড়েছে। আমরা নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

এদিকে, ইসলামিয়া সরকারি কলেজ মাঠে দুপুর দুইটায় শুরু হওয়া সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি রুমানা মাহমুদ। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু।

[caption id="attachment_326474" align="aligncenter" width="700"] ঘটনাস্থলে দায়িত্বরত একজন পুলিশ[/caption]

বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাড. রুহুল কুদ্দুস তালুকদার দুলু, তাঁতী বিষয়ক সম্পাদক হুমায়ন ইসলাম খান, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম, নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, কেন্দ্রীয় যুব দলের যুগ্ন-সাধারণ সম্পাদক মাসুদ হাসান মিলন, কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি সাজিদ হাসান বাবু।

স্থানীয়দের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সভাপতি মজিবুর রহমান লেবু, মকবুল হোসেন চৌধুরী, গাজী আজিজুর রহমান দুলাল, নাজমুল হাসান তালুকদার রানা ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু প্রমুখ।

সমাবেশে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমি রাজনীতিতে জীবন দিতে রাজি আছি। কেননা জীবনবাজি রেখে এদেশ স্বাধীন করার জন্য যুদ্ধ করেছি। কাজেই বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া না হলে প্রয়োজনে তাকে মুক্ত করতে ৭১'র মতো যুদ্ধ ঘোষণা করা হবে এবং রনাঙ্গনের সৈনিক হিসেবে রাজপথে যুদ্ধ করে বেগম খালেদা জিয়াকে মুক্ত করা হবে।

এ সময় তিনি সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনার তীব্র সমালোচনা করে হামলার জন্য আওয়ামী লীগকে দায়ী করেন। সন্ধ্যায় এ সংবাদ লেখা পর্যন্ত শহরের দত্তবাড়ি সড়ক, ইলিয়ট ব্রিজ ও রেলগেট এলাকায় সংঘর্ষ চলতে দেখা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App