×

জাতীয়

শিক্ষার্থীরা বড় হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ১২:৪৮ পিএম

শিক্ষার্থীরা বড় হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে

বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণার বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিক্ষার্থীরা লেখাপড়া শিখে বড় হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে গড়ে তুলবে। আমরা চাচ্ছি শিক্ষার্থীদের এমনভাবে গড়ে তুলতে যাতে তারা আগামী দিনে দেশকে গড়ে তুলবে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল পৌঁনে ১১টায় আনুষ্ঠানিকভাবে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। পরে তিনি আগামী শিক্ষাবর্ষের পাঠ্যবই বিনামূল্যে বিতরণ কার্যক্রমের উদ্বোধকালে করেন। এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে তিনি আরও বলেন, আমরা এমন এক সময়ে অনুষ্ঠান করছি যখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যার নেতৃত্বে আমরা বাংলাদেশ নামক একটি রাষ্ট্র পেয়েছি। ত্রিশ লাখ শহীদ, দুই লাখ মা-বোনদের সম্ভ্রমের বিনিমিয়ে আমরা স্বাধীনতা পেয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, বই পাওয়া যাওয়ার আনন্দ অন্যরকম। অনেকসময় নতুন বই দেওয়া হতো না, পুরনো বই দেওয়া হতো। আমরা সিদ্ধান্ত নিয়েছি নতুন বই দেব। তিনি বলেন, আমরা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল পদ্ধতি, ক্ষুদ্র নৃগোষ্ঠী তাদের যেন নিজেদের ভাষা না ভুলে যায়। তাদের দায়িত্ব আমরা নিয়েছি। সকলের হাতে যেন বই পৌঁছে যায় সে ব্যবস্থা আমরা নিয়েছি। অনলাইনে পড়াশোনার ব্যবস্থা, শিক্ষা মন্ত্রণালয় বাকিটা সময়টুকু শিক্ষার কাজে বিটিভি প্রচার করেছে। ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠা করেছি, শিক্ষার্থীরা ঘরে বসে যেন শিখতে পারে। ডিজিটাল শিক্ষা আমরা অব্যাহত রেখেছি।

শেখ হাসিনা বলেন, পরীক্ষা সংক্রান্ত যে সকল অনলাইনের শিক্ষা চালু রাখতেই হবে। করোনা কখনও বাড়ছে, কমছে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নিতে হবে। এখন কিন্তু বিদ্যুতের সমস্যা নেই। সব জায়গায় বিদ্যুত পৌঁছে গেছে। শিক্ষার্থীরা যেন অনলাইনে পড়াশোনা চালাতে পারে। ওয়েবসাইট, মোবাইল বা ল্যাপটেপের মাধ্যমে যেন পড়াশোনা চালাতে পারে সে ব্যবস্থা অব্যাহত রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। আমি গতকাল স্বাস্থ্য মন্ত্রণালেয়ের সাথে কথা বলেছি। ১২ বছর বয়স থেকেই টিকা নেয়ার ব্যবস্থা করেছি, কেউ যেন টিকার বাইরে না থাকে সেজন্য ব্যবস্থা নিতে হবে। সবাইকে টিকা নিতে হবে। শিক্ষার্থীরা যেন টিকা নিতে পারে সেজন্য আমি মনে করি পরিবারে অভিভাবকদের সচেতন হতে হবে । তিনি বলেন, অনেক সময়ে বাচ্চারা পড়তে পারে না, মনোযোগ নেই। শিক্ষকরা কি বলছে শুনছে না। এটা একটা সিনড্রম, কেন সে এটা করতে পারছে না। অক্ষরগুলো জায়গায় নেই, নড়াচড়া করছে, এটা কিন্তু একটা মানসিক সমস্যা । এটা কেউ খেয়াল করছে না। সেদিকে দৃষ্টি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App