×

আন্তর্জাতিক

দুর্নীতিগ্রস্ত রাজনীতিকদের তালিকায় সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ১২:৩২ এএম

দুর্নীতিগ্রস্ত রাজনীতিকদের তালিকায় সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি

অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক বৈশ্বিক অলাভজনক সংস্থা অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রোজেক্টের (ওসিসিপিআর) তালিকায় বিদায়ী বছরে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজনীতিক হিসেবে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির নাম অন্তর্ভুক্ত করেছে।

বুধবার (২৯ ডিসেম্বর) এক বিবৃতিতে সংস্থাটি জানায়, নিজ দেশের জনগণকে দুর্দশা ও মৃত্যুমুখে ফেলে পালিয়ে যাওয়ার জন্যই তাকে বিশ্বের অন্যতম শীর্ষ দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদের তালিকায় রেখেছে ওসিসিপিআর। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে এ খবর জানা গেছে।

আশরাফ গনির সঙ্গে এ তালিকায় আরও আছেন বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কো। এছাড়া সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদ, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং অস্ট্রিয়ার কুখ্যাত চ্যন্সেলর সেবাস্টিয়ান কুর্জ।

ওসিসিপিআরের পরিচালক ড্রিউ সুলিভান আশরাফ গনি সম্পর্কে বলেন, একজন সত্যিকারের দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদ হওয়ার জন্য যেসব বৈশিষ্ট্য থাকা প্রয়োজন, তার সবই আশরাফ গনির আছে। তার দুর্নীতি ও অদক্ষতা সীমাহীন। তিনি নিজ দেশের জনগণকে ত্যাগ করেছেন, তাদেরকে ভয়াবহ বিপর্যয় ও মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন কেবল এই কারণে, যেন তিনি সংযুক্ত আরব আমিরাতে নিজ প্রশাসনের দুর্নীতিগ্রস্ত কর্মকর্তার সঙ্গে আরামপ্রদ জীবনযাপন করতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App