×

সাহিত্য

জাতির পিতাকে জানতে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ০৯:১৬ পিএম

জাতির পিতাকে জানতে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ শুরু

বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা উদ্বোধন করছেন আয়োজকরা। ছবি : ভোরের কাগজ

বছরের শেষলগ্নে দেশজুড়ে একযোগে শুরু হলো বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা। বইমেলায় অংশ নেওয়া প্রকাশনীগুলো প্রধানত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে তাদের প্রকাশিত বইগুলো নিয়ে হাজির হয়েছে। এর বাইরে অন্যান্য বইও স্থান পেয়েছে স্টলগুলোতে। বুধবার (২৯ ডিসেম্বর) শুরু হয়ে এ বইমেলা চলবে নতুন বছরের রবিবার পর্যন্ত। রাজধানীতে কেন্দ্রীয়ভাবে বইমেলার আয়োজন বসেছে শাহবাগের গণগ্রন্থাগার চত্বরে।

বৃহস্পতিবা (৩০ ডিসেম্বর) বিকেলে প্রদর্শনীর উদ্বোধনের সঙ্গে সঙ্গে মানুষের আনাগোনায় মুখর হয়ে ওঠে বইমেলা চত্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির গতকাল থেকে দেশব্যাপী শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় ও জেলা প্রশাসনের বাস্তবায়নে দেশব্যাপী এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। এতে মোট ৫২টি পুস্তক প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

আয়োজকরা জানান, ঢাকা জেলায় গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বরে এবং দেশব্যাপী বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগার চত্বর অথবা শহরের গুরুত্বপূর্ণ স্থানে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ অনুষ্ঠিত হচ্ছে। ঢাকা জেলায় প্রায় ৭০টি, বিভাগীয় পর্যায়ে প্রায় ৫০টি এবং জেলা পর্যায়ে প্রায় ৩০টি প্রকাশনা প্রতিষ্ঠান বইমেলায় অংশগ্রহণ করছে।রাজধানীতে জাতীয়ভাবে এ বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়ভ এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। বইমেলার উদ্বোধন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার। সম্মনিত অতিথি ছিলেন ঢাকা জেলা পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার, সভাপতিত্ব করেন ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন গণগ্রন্থাগারের মহাপরিচালক আবুবকর সিদ্দিক।

অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেন, নতুন প্রজন্মকে জাতির সঠিক ইতিহাস জানানোর পাশাপাশি বই পড়ার মাধ্যমে আলোকিত, জ্ঞাননির্ভর, সংস্কৃতিমনস্ক মানবিক বাংলাদেশ বিনির্মাণে এই বইমেলা সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বই পড়ার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক আলোকিত সমাজ গড়ে তোলা, সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ, অর্জিত শিক্ষার সংরক্ষণ ও সম্প্রসারণ, একটি সহনশীল, সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ এবং সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধ সৃষ্টি করা সম্ভব।

কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত অসংখ্য বই এবং বঙ্গবন্ধুর লেখা বই তরুণ প্রজন্মকে নিরন্তর অনুপ্রেরণা দেয় বলেই মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এই রকমের একটি বইমেলার আয়োজন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আনন্দ আয়োজনের সঙ্গে মুজিববর্ষের মিলিত আয়োজন আমাদের জন্য আগামীতে অনুপ্রেরণা হয়ে থাকবে।

শাহবাগে বইমেলায় অংশ নেওয়া প্রকাশনীগুলোর মধ্যে উল্লেখযোগ্য- বিশ্ব সাহিত্য কেন্দ্র, তাম্রলিপি, প্রথমা প্রকাশন, চন্দ্রাবতী, নবযুগ প্রকাশন, নালন্দা, কথাপ্রকাশ, সময় প্রকাশন, যুক্ত, অনার্য, ইউপিএল, পাঞ্জেরি পাবলিকেশন্স, আগামী প্রকাশনী, বিশ্ব সাহিত্য ভবন, উত্তরণ, অনন্যা, স্টুডেন্ট ওয়েজ, জার্নিম্যান বুকস, সাহিত্যপ্রকাশ, বেহুলাবাংলা, কাকলী, বলাকা প্রকাশন, পালক পাবলিশার্স, বাংলা একাডেমি প্রভৃতি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App