×

জাতীয়

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩ বছর পূর্তি আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ১০:৫৬ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩ বছর পূর্তি আজ

ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আজ ৩ বছর পূর্ণ হচ্ছে। ২০১৮ সালের এই দিনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট নিরঙ্কুশ বিজয় লাভ করে।

এই বিজয়ে আওয়ামী লীগ টানা তৃতীয় বারের মতো সরকার গঠন করে এবং চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। একইসঙ্গে গঠন করা হয় ৪৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা।

২০১৮ সালের নভেম্বরে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর নির্বাচনের তারিখ ঠিক করা হলেও পরে ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করে ৩০ ডিসেম্বর নির্বাচনের তারিখ নির্ধারিত হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৯টি দল অংশ নেয়। নির্বাচনে দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়ে বিরোধী দল হয় জাতীয় পার্টি। নির্বাচনে সারা দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ জন। যার মধ্যে পাঁচ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ জন পুরুষ ও পাঁচ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১ জন নারী।

নির্বাচনের এই দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আওয়ামী লীগ। আর বিএনপি দিনটিকে 'ভোটাধিকার হরণ দিবস' হিসেবে পালন করে। অন্যদিকে বামপন্থি দলগুলোর প্রধান জোট বাম গণতান্ত্রিক জোট 'কালো দিবস' হিসেবে পালন করে থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App