×

আন্তর্জাতিক

আফগানিস্তানের কাবুলে আবার বিক্ষোভ করল নারীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২১, ১২:০৫ এএম

আফগানিস্তানের কাবুলে আবার বিক্ষোভ করল নারীরা

কাবুলে নারীদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

নারী অধিকারের দাবি ও সাবেক আফগান সেনা সদস্যদের খুঁজে খুঁজে হত্যার প্রতিবাদে আফগানিস্তানের রাজধানী কাবুলে বিক্ষোভ মিছিল করেছেন নারীরা। কিন্তু তাদের সেই মিছিল বেশিদূর যাওয়ার আগেই বাধা দিয়েছে তালেবান রক্ষীবাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

বুধবার (২৯ ডিসেম্বর) আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রীয় এলাকার একটি মসজিদের সামনে একত্রিত হন অন্তত ৩০ জন নারী। তারপর ‘ন্যায়বিচার, ন্যায়বিচার’ শ্লোগান দিতে দিতে সামনের দিকে অগ্রসর হতে থাকেন।

কয়েক শ’ মিটার যাওয়ার পর তাদের সেই মিছিল থামিয়ে দেওয়া হয়। পাশাপাশি, এই কর্মসূচির সংবাদ সংগ্রহের জন্য উপস্থিত নারী সংবাদকর্মীকে আটক করা হয়। যেসব ফটো সংবাদিক বিক্ষোভ কর্মসূচির ছবি তুলেছিলেন, তাদের কাছ থেকে ক্যামেরা কেড়ে নিয়ে সেসব ছবি মুছে তা ফেরত দেয় রক্ষী বাহিনীর সদস্যরা।

আটক নারী সাংবাদিকদেরও কিছুক্ষণ পর ছেড়ে দেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে আয়োজকদের দেওয়া তথ্য অনুযায়ী, রহস্যজনকভাবে দেশের তরুণেরা, বিশেষ করে সাবেক আফগান সেনাদের হত্যা করা হচ্ছে। এই হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন নারীরা। এর জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই দেশটিতে ছোট-বড় বিক্ষোভ হয়ে আসছে।

এদিকে, একই দিন কাবুলের অন্যপ্রান্তে নারীদের শিক্ষা ও কাজের অধিকার চেয়ে আর একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছিল। সেই মিছিলেও ফাঁকা গুলি ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয় তালেবান রক্ষীবাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App