×

সাহিত্য

শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মজয়ন্তী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ১২:০১ এএম

শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মজয়ন্তী আজ

জয়নুল আবেদিন

দেশের শিল্পকলা চর্চা ও বিকাশের পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৭তম জন্মজয়ন্তী বুধবার ২৯ ডিসেম্বর। উপমহাদেশের প্রখ্যাত এ শিল্পী ১৯১৪ সালের এই দিনে কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। শিল্পচর্চার পুরোধা ব্যক্তিত্ব জয়নুল আবেদিন এমন এক কীর্তিমান পুরুষ, যার তুলনা তিনিই। জাতীয় অধ্যাপক শিল্পাচার্য জয়নুল আবেদিন কর্মজীবনের বেশিরভাগ সময় ব্যয় করেছেন জন্মভূমির শিল্প-সংস্কৃতির ঐতিহ্য সংরক্ষণের চিন্তায়। বহু বিখ্যাত চিত্র এঁকেছেন তিনি। ১৯৪৩-এর বঙ্গদেশীয় ঐতিহাসিক দুর্ভিক্ষের পটভূমিতে তার আঁকা চিত্রমালা আজও এক ঐতিহাসিক অমূল্য দলিল।

তিনি একাই বড় শিল্পী হতে চাননি; স্বদেশভূমিতে একটি রুচিবান চারুশিল্পী সমাজের বিস্ফোরণ ঘটিয়ে সবাইকে সঙ্গী করে এগিয়ে যেতে চেয়েছেন। তার মানসে সদা জাগ্রত ছিল এক শিল্পী ও সমাজ সচেতন সংস্কারক। তাই ১৯৪৭ সালে দেশ বিভাগের পর জয়নুল আবেদিন জন্মভূমিতে প্রত্যাবর্তন করেছিলেন মাটির টানে, নাড়ির টানে। স্বদেশে নিজস্ব শিল্পাঙ্গন বা শিল্প পরিবেশ আর শিল্পী সমাজ গড়ে তোলার স্বপ্ন তার মতো কেউ দেখেননি। তাই ঢাকায় ফিরে শিল্পকলার বিকাশে একটি চারুকলা স্কুল প্রতিষ্ঠা করেন। কালক্রমে তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউটে পরিণত হয়েছে। ১৯৭৬ সালে ৬২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

আয়োজন: শিল্পাচার্যের জন্মজয়ন্তী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ এবং বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন যৌথভাবে তিন দিনের লোকশিল্প মেলার আয়োজন করেছে। সকাল ১১টায় যৌথভাবে মেলার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App