×

সারাদেশ

রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৫:৫৭ পিএম

রূপপুর প্রকল্পের দ্বিতীয় ইউনিটে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই সম্পন্ন

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দ্বিতীয় ইউনিটে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাই সম্পন্ন হয়েছে। বুধবার (২৯ ডিসেম্বর) রোসাটমের পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়েছে, পাবনার ঈশ্বরদী উপজেলায় নির্মাণাধীন রূপপুর প্রকল্পের ঠিকাদারি সংস্থা ট্রেস্ট রসেমের কর্মীরা বিরতিহীনভাবে ২৩ ঘণ্টা কাজ করে ৮৫০ ঘনফুট শেলফ-কম্প্যাক্টিং এই কংক্রিট মিশ্রণ ঢালাই করেছেন।

প্রকল্প সূত্রে জানা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এতে বিদ্যুৎ উৎপাদনের জন্য দুটি ইউনিট থাকবে। যার সবগুলোতে স্থাপিত হবে নতুন প্রজন্মের সর্বাধুনিক রুশ ভিভিইআর রিয়্যাক্টর। প্রতিটি রিয়্যাক্টরের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এক হাজার ২০০ মেগাওয়াট। আধুনিক নকশার এই রিয়্যাক্টর সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। এ প্রকল্পের জেনারেল ডিজাইনার ও জেনারেল কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে রুশ রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের প্রকৌশল শাখা।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি বলেন, অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের পঞ্চম স্তরে এলিভেশনে কংক্রিট ঢালাইয়ের কাজ নির্ধারিত সময়ের অনেক আগেই সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে ট্রেস্ট রসেমের বিশেষজ্ঞদের উচ্চ পেশাদারিত্ব ও নির্মাণ সাইটে সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রচেষ্টার প্রতিফলন ঘটেছে। ফলে পঞ্চম স্তরের কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে অভ্যন্তরীণ কন্টেইনমেন্টের সিলিন্ডার আকৃতির কাঠামোর কাজ সম্পন্ন হল।

পরিচালক আরও বলেন, অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রিয়্যাক্টরের নিরাপত্তা ব্যবস্থাপনার একটি অন্যতম অংশ। যা পরিবেশে তেজস্ক্রিয়তা নির্গমন রোধ করে। পরবর্তী ধাপে এই ইউনিটের ডোম স্থাপন করা হবে। বর্তমানে কন্টেইনমেন্ট ডোমের বিভিন্ন অংশের নির্মাণকাজ চলছে। আশা করা যাচ্ছে আগামী বছরের প্রথমার্ধেই অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ সম্পন্ন হবে।

২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈশ্বরদীর পাকশী ইউনিয়নের রূপপুরে পদ্মার তীর ঘেঁষে এই প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App