×

জাতীয়

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে যাবে না বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৫:৪৪ পিএম

ইসি গঠনের লক্ষ্যে দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি যে সংলাপের উদ্যোগ নিয়েছেন তাকে ‘অর্থহীন’ আখ্যা দিয়ে বিএনপি বলছে, এই সংলাপে অংশ নেবে না তারা। গত সোমবার (২৭ ডিসেম্বর) দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওই বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি সঙ্গে নিবন্ধনকৃত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বিএনপি মনে করে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নিরপেক্ষ প্রশাসনের সাংবিধানিক নিশ্চয়তা ছাড়া নির্বাচন কমিশনের গঠন নিয়ে সংলাপ শুধু সময়ের অপচয়।

তিনি বলেন, বিগত দুটি নির্বাচন কমিশন গঠনের পূর্বে রাষ্ট্রপতির আমন্ত্রণে নিবন্ধনকৃত রাজনৈতিক দলগুলো অংশ নিয়ে তাদের মতামত দিয়েছিল। নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া নিয়ে বিএনপি সুস্পষ্ট প্রস্তাব লিখিতভাবে রাষ্ট্রপতির নিকট তুলে ধরেছিল। কিন্তু সব উদ্যোগই ব্যর্থ হয়েছে নির্বাচনকালীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকার কারণে।

বিএনপি মহাসচিব বলেন, রাষ্ট্রযন্ত্রের বেআইনী ব্যবহার, নির্বাচন কমিশনের চরম ব্যর্থতা ও অযোগ্যতার কারণে ধ্বংস হয়েছে নির্বাচনব্যবস্থা। ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়া প্রায় বন্ধ করে দিয়েছে। আওয়ামী লীগের দলীয় সংগঠনে পরিণত হয়েছে নির্বাচন কমিশন। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পর পর দুটি নির্বাচন কমিশনই চরমভাবে ব্যর্থ হয়েছে। ২০১২ সালে সংবিধান পরিবর্তন করে নির্বাচনকালীন তত্ত্ববধায়ক সরকারের বিধান বাতিল করে দলীয় সরকারের অধীনে নির্বাচনের বিধান বলবৎ করে প্রকৃত পক্ষে আওয়ামী লীগ সরকার গণতন্ত্র বিকাশের সকল পথ বন্ধ করে দিয়েছে। জনগণ তার ভোটের অধিকার হারিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে দলীয় সরকার বহাল রেখে নির্বাচন কমিশন কখনোই স্বাধীনভাবে নিরপেক্ষ অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে পারবেনা। বিএনপি বিশ্বাস করে, নির্বাচনকালীন নিরপেক্ষ নির্দলীয় সরকার ব্যতিরেকে সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন কোন নির্বাচন কমিশনই অনুষ্ঠান করতে পারবে না। রাষ্ট্রপতি নিজেই বলেছেন তার কোনও ক্ষমতা নেই পরিবর্তন করার। সেই কারনে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ কোনও ইতিতবাচক ফলাফল আনতে পারবেনা। বিএনপি ‘অর্থহীন’ কোন সংলাপে অংশ নেবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App