×

জাতীয়

জাতিসংঘের তদন্ত দলকে দেশে আসতে দেওয়ার দাবি বিএনপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৫:৩১ পিএম

বাংলাদেশের গুমের ঘটনা তদন্ত করে দেখতে জাতিসংঘের তদন্ত দলকে দেশে আসার অনুমতি দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি। গত সোমবার (২৭ ডিসেম্বর) দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (২৯ ডিসেম্বর) বৈঠকের বিষয়বস্তু তুলে ধরে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

মির্জা ফখরুল বলেন,সভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদ ইউএনএইচআরসি এর গুমসংক্রান্ত ‘ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সেস’ প্রকাশিত প্রতিবেদন বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো কর্তৃক ‘গুম’ এর ঘটনাগুলো উঠে এসেছে। গত এক দশক যাবত, রাজনৈতিক বিরোধী নেতা ও কর্মীদের গুম, নাগরিক অধিকার আন্দোলনের কর্মী গুম হওয়া বাংলাদেশে একটা ত্রাসের অবস্থায় সৃষ্টি করেছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থা বারবার বাংলাদেশে তাদের প্রতিনিধি দল তদন্তের জন্য পাঠাতে চাইলেও সরকার অনুমতি দেয়নি।

এছাড়া, বিএনপি মহাসচিব বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফএআই) কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত (২০১৪ সাল বাদ দিয়ে) ছয় বছরে বাংলাদেশ থেকে প্রায় চার লাখ ৪০ হাজার কোটি টাকা পাচার হয়েছে। এই হিসাব সামগ্রিক চিত্র বর্ণনা করে বলে মনে করে না বিএনপি। প্রকৃতপক্ষে দুর্নীতি ও অর্থ পাচারের সামগ্রিক চিত্র আরও ভয়াবহ। সরকারের সর্বোচ্চ পর্যায়ে দুর্নীতি ও দুর্নীতিবাজদের প্রশ্রয়ে অর্থ পাচার হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App