×

আন্তর্জাতিক

ওমিক্রন মারাত্মক ঝুঁকিপূর্ণ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০১:০৩ পিএম

পূর্বের ডেল্টা ধরনের প্রভাবকে পিছু হটিয়ে ওমিক্রন বিশ্বব্যাপী ছড়িয়ে পরছে। ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, গ্রিস, পর্তুগাল ইতোমধ্যেই দৈনিক সংক্রমণের রেকর্ড করেছে। ফ্রান্সে মঙ্গলবার ২৪ ঘণ্টায় প্রায় ১ লাখ ৮০ হাজার সংক্রমণ শনাক্ত করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার (২৯ ডিসেম্বর) কোভিড-১৯ সংক্রান্ত সাপ্তাহিক মহামারী আপডেটে জানিয়েছে, গত সপ্তাহে বিশ্বব্যাপী কোভিড-১৯ শনাক্তের হার ১১ শতাংশ বৃদ্ধি পাওয়ায় ওমিক্রন ধরন এখনও মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বলা যায়।

যেসব দেশ পূর্ববর্তী ডেল্টা ধরনের সংক্রমনের সম্মুখীন হয়েছিল সেসব দেশসহ ওমিক্রন আরও অনেক দেশে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রসহ উল্লেখযোগ্য সংখ্যক দেশগুলোতে ওমিক্রন ডেল্টা ধরনকে দুই থেকে তিনদিনের মধ্যেই দ্বিগুণ গতিতে ছাড়িয়ে গেছে।

ফিলিপাইনের ডাটা বিশ্লেষক এডসন ডি গুইডো মঙ্গলবার রাতে এক টুইটে জানান, কোভিড পজিটিভের সংখ্যা ফিলিপাইনে বৃদ্ধি পাচ্ছে। ২৭ ডিসেম্বর থেকে আজ পর্যন্ত সংক্রমণ শনাক্তের হার ৪.৫ শতাংশ, যদিও এটি ৫ শতাংশের নিচে আছে, কিন্তু গত সপ্তাহে এ শনাক্তের হার ০.৯ শতাংশ ছিল। এটি মোটেও ভালো কোনো দৃশ্য নয়।

অস্ট্রেলিয়ায় ক্লিনিকগুলোতে বুধবার ওমিক্রন শনাক্তের রেকর্ড হয়েছে এবং দেশটির অধিক জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলস ও সিডনিতেতে করোনা পরীক্ষার হার বেড়ে গেছে।

ক্যালিফোর্নিয়া আমেরিকার প্রথম রাজ্য হিসেবে ৫০ লাখ সংক্রমণের রেকর্ড করেছে। এ রাজ্যটি দেশটির অন্যান্য বড় রাজ্যগুলো থেকেও এগিয়ে রয়েছে। রোববার টেক্সাসে ৪৪ লাখ ও ফ্লোরিডায় ৩০ লাখ ৯০ হাজার সংক্রমণ শনাক্ত করা হয়। ক্যালিফোর্নিয়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ৭৫,৫০০ এর বেশি মৃত্যু দেখেছে।

কানাডার কিউবেক প্রদেশ ওমিক্রন সংক্রমনের নতুন রেকর্ড করেছে। সোমবার দেশটিতে ১২,৮৩৩ টি নতুন রেকর্ড শনাক্ত হয়েছে। যা মহামারীর সময়ে কানাডার একটি অঞ্চলে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App