×

আন্তর্জাতিক

এবার হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ০৬:৩৮ পিএম

এবার হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র বন্ধ

পুলিশের হাতে স্ট্যান্ড সিউজের অন্যতম গ্রেপ্তারকৃত সাংবাদিক প্যাট্রিক ল্যাম। ছবি : সংগৃহীত

দিনব্যাপী পুলিশের সাঁড়াশি অভিযানের পর এবার হংকংয়ের সর্বশেষ গণতান্ত্রিক মতপ্রকাশের সংবাদপত্র স্ট্যান্ড নিউজ বন্ধ করে দেওয়া হয়েছে। অভিযানে সংবাদপত্রটির কয়েকজন সিনিয়র সাংবাদিক ও কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। বুধবার (২৯ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সংবাদপত্রটির সাবেক ও বর্তমান সাত জন কর্মী আজ সারা দিন হংকং পুলিশের হেফাজতে ছিলেন। এক ফেসবুক পোস্টে স্ট্যান্ড নিউজ কর্তৃপক্ষ জানায়, পরিস্থিতির চাপে সংবাদপত্রটির কার্যক্রম বন্ধ করা হচ্ছে।

স্ট্যান্ড নিউজ বন্ধের অভিযানে হংকংয়ের দুই শতাধিক পুলিশ কর্মকর্তাকে পাঠানো হয়েছিল। পুলিশ সূত্র জানায়, সংবাদপত্রটিতে ঢুকে তল্লাশি চালানো হয়েছে এবং সন্দেহজনক জিনিস জব্দ করা হয়েছে।

এসময় ফেসবুকে স্ট্যান্ড নিউজ ঘোষণা দেয়, গণতন্ত্রের পথে তাদের ফিরে আসা অনিশ্চিত এবং একদিনের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত কনটেন্টগুলো মুছে ফেলা হবে।

এদিকে হংকংয়ে সংবাদপত্র বন্ধ ও সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় নিন্দা জানিয়েছে দেশটির প্রোটেক্ট জার্নালিস্টস কমিটি। এর এশিয়া মহাদেশের কো-অর্ডিনেটর স্টিভেন বাটলার বলেন, হংকংয়ে উপনিবেশ স্থাপনে চীনের নতুন কৌশল এটি। এর মাধ্যমে সীমালঙ্ঘন করেছে দেশটি।

হংকং জার্নালিস্টস অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে উল্লেখ করেছে, বুধবারের অভিযানের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং একই সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার বিষয়ে চীনকে সদয় হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App