সৌরভের স্বাস্থ্যের খোঁজ নিলেন মমতা, প্রধানমন্ত্রীর দপ্তরও

আগের সংবাদ

পেনাল্টি মিসের মাশুল দিতে হলো লিভারপুলকে

পরের সংবাদ

ফিরে দেখা ২০২১: রোনালদো-মেসির গোলের বন্যা, ৫ রেকর্ড

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২১ , ১০:৪৮ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ২৯, ২০২১ , ১০:৪৮ পূর্বাহ্ণ

রিপাবলিক অফ আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে গোল করে আলি দাইয়ের (১০৯) আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল করার রেকর্ড ভেঙে দেন রোনালদো।

এই বছরই বিগত কয়েক বছরের ব্যর্থতা ঝেড়ে ফেলে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে উয়েফা ইউরোর খেতাব জেতে ইতালি। তবে শুধু তাই নয় ব্রাজিল এবং স্পেনের যুগ্মভাবে নাগাড়ে সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ অপরাজিত (৩৫) থাকার রেকর্ডও ভেঙে দেন রবার্তো মানচিনির কোচিংয়ে খেলা আজুরিরা। খবর হিন্দুস্তান টাইমস।

পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডেও এই বছর প্রত্যাবর্তন ঘটিয়েছেন রোনালদো। তবে বয়স ৩৬ হলেও থামার কোনো নামগন্ধ করছেন না তিনি। আর্সেনালের বিরুদ্ধে রেড ডেভিলসের হয়ে জোড়া গোল করে প্রথম ফুটবলার হিসেবে কেরিয়ারে (আন্তর্জাতিক ও ক্লাব মিলিয়ে) ৮০০ গোলের নজির স্পর্শ করেন ‘সিআর৭’।

রোনালদো যেখানে একের পর এক গোলের নজির গড়ছেন, সেখানে মেসিও কি খুব পিছিয়ে থাকতে পারেন। এই বছরই কিংবদন্তি ব্রাজিলিয়ান ফুটবলার পেলের দুই দুইটি রেকর্ড ভেঙে দেন মেসি। বলভিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে হ্যাটট্রিক করে তিনি আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতা (আগে ৭৭ গোল করে পেলে ছিলেন এই রেকর্ডের মালিক) লাতিন আমেরিকান ফুটবলার হন। তবে এখানেই শেষ নয়, সদ্য পেলেকে টপকে নিজের কেরিয়ারের ৭৫৮তম গোলটিও করে ফেলেছেন মেসি। কেরিয়ার গোলের বিচারে তালিকায় এখন তার আগে কেবল রোনালদো।

বিগত দুই বছরে অসামান্য ফর্মে রয়েছেন রবার্ট লেওয়ানডোস্কি। মতান্তরে বর্তমানে তিনি বিশ্বের সেরা ফুটবলারও বটে। ২০২১ সালেই পোলিশ স্ট্রাইকার গার্ড মুলারের দুইটি বড় রেকর্ড নিজের নামে করেছেন। এক মৌসুমে বুন্দেশলিগায় মুলারের সর্বাধিক গোল (৪০) করার রেকর্ড তো তিনি ভাঙেনই, পাশপাশি এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক বুন্দেশলিগা গোল করার রেকর্ডও হালে নিজের নামে করেছেন বর্তমান বার্য়ান মিউনিখ নয় নম্বর জার্সিধীরী।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়