×

চিত্র বিচিত্র

মেধায় আইনস্টাইনকে ছাড়িয়ে গেলেন যে বালক!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২১, ১০:৫৩ এএম

মেধায় আইনস্টাইনকে ছাড়িয়ে গেলেন যে বালক!

বার্নাবি সুইনবার্ন। ইনসেটে থিওরি অব রিলেভেন্টের বিজ্ঞানী আইনস্টাইন। ছবি : ভোরের কাগজ

বিশ্বের সবচেয়ে মেধাবী ও প্রতিভাবান মানুষের নাম কী? এই প্রশ্নের উত্তরে এক শব্দে যে কেউ বলে দেবে আইনস্টাইন। এবার জ্ঞানে ও গরিমায় এই মহান বিজ্ঞানীর চেয়েও অগ্রসরে কেউ আছে নাকি? হ্যাঁ, আছেন। যুক্তরাজ্যের ব্রিস্টলের বাসিন্দা বার্নাবি সুইনবার্ন নামে এক বালক নিজ মেধাবলে বিজ্ঞানী আইনস্টাইনকে পেছনে ফেলেছেন। বড়দিন উপলক্ষে আয়োজিত বুদ্ধিমত্তা পরীক্ষা বা আইকিউ টেস্টে এরই প্রমাণ দিলেন তিনি।

বড়দিনে আয়োজিত মেনসা টেস্টে অনূর্ধ্ব-১৮ বিভাগে এ যাবৎকালের সর্বোচ্চ পয়েন্ট অর্জন করেছেন বার্নাবি সুইনবার্ন। খবর মর্নিং এক্সপ্রেস ও ইন্ডিয়ান নেশনের।

আইকিউ টেস্টের মাধ্যমে একজন ব্যক্তির বুদ্ধিমত্তা, বিচক্ষণতা ও যুক্তি দক্ষতা পরীক্ষা হয়। আশ্চর্যের বিষয় হলো, এই টেস্টে স্বয়ং আইনস্টাইনকেও ছাড়িয়ে গেছে ১২ বছর বয়সী ব্রিটিশ বালক বার্নাবি। আইকিউয়ে তার স্কোর ১৬২। ধারণা করা হচ্ছে, আইনস্টাইনের স্কোর ছিল ১৬০। এ কারণে তাকে ‘হাই আইকিউ সোসাইটি’র সদস্য করা হয়েছে।

আইকিউয়ে ছেলের সাফল্যে অনুভূতি জানিয়ে বার্নাবির মা ঘিসলাইন বলেছেন, আমরা জানতাম সে অনেক প্রতিভাবান ও যথেষ্ট বুদ্ধিমান। সে নিজেকে আরও বোঝার সিদ্ধান্ত নিয়েছিল। আর সেই কারণে এই পরীক্ষায় অংশ নিয়েছে।

গণিত এবং রসায়ন বার্নাবির পছন্দের বিষয়। পাশাপাশি ব্যবসার প্রতিও আগ্রহী সে। বার্নাবির জীবনের লক্ষ্য একজন প্রোগ্রামার হিসেবে প্রতিষ্ঠিত হওয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App