অনলাইনে অর্ডার করলেন আইফোন, পেলেন চকলেট!

আগের সংবাদ

চিতাবাঘের ভিডিও টুইট করে বিপাকে পাক প্রধানমন্ত্রী

পরের সংবাদ

অনিদ্রায় ভুগছেন? সমস্যা দূর করতে জেনে নিন বিশেষজ্ঞর মত

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২১ , ১২:১৬ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ২৮, ২০২১ , ১২:২৮ অপরাহ্ণ

রাতে ঘুম কম হচ্ছে? হাজার চেষ্টা করেও চোখের পাতা এক হচ্ছে না? অনেকেই এই সমস্যায় ভোগেন। নানারকম পন্থাও নিয়ে থাকেন। কিন্তু সবকিছু অনুসরণ করার পরও ঘুম নিয়ে সমস্যা থেকেই যায়।

বিশেষজ্ঞরা বলছেন, অনেক সময় ভুল পোশাক পরে রাতে ঘুমতে গেলে সমস্যা হয়। রাতে শোয়ার সময় সঠিক পোশাক পরা খুবই জরুরি। তা কী ধরনের পোশাক পরবেন রাতে শোয়ার সময়? খবর সংবাদ প্রতিদিনের।

বিশেষজ্ঞরা প্রথমেই বলছেন, যে পোশাকই পরেন না কেন, প্রথমে খেয়াল রাখুন তা যেন ঢিলে ঢালা হয়। কারণ, আঁটসাঁট পোশাকে ঘুমাতে যাওয়া একদম উচিত নয়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রথমেই দেখে নিন আপনি যে রাতের পোশাক পরছেন, তার রং যেন খুব উজ্জ্বল না হয়। এক্ষেত্রে সাদা, হালকা হলুদ, হালকা গোলাপি রংকে গুরুত্ব দিন।

বেশিরভাগ ছেলেরা বক্সার পরে ঘুমাতে পছন্দ করেন। দেখে নিন বক্সারের কোমরের জায়গাটি যেন বেশি আঁটসাঁট না হয়। আর এ ব্যাপারে সুতি কাপড়কেই বেছে নিন।

অনেক নারীরাই রাতের পোশাক হিসেবে ম্যাক্সিকে বেছে নেন। এ ব্যাপারেও সুতির কাপড়ই হোক প্রথম পছন্দ। তবে বিশেষজ্ঞরা বলছেন, রেশমের তৈরি রাতের পোশাকও এক্ষেত্রে ভাল। রেশমের পোশাক গরমকাল ও শীতকাল দুই সময়েই শরীরের সঠিক তাপমাত্রা ধরে রাখতে সাহায্য করে, যার ফলে ভাল ঘুম হয়।

বিশেষজ্ঞরা বলছেন, রাতের পোশাক নিয়মিত পরিষ্কার করুন। চেষ্টা করুন সপ্তাহে দুবার ভাল করে কেচে নিতে। এক্ষেত্রে হালকা কোনও সুগন্ধি ওয়াশিং পাউডার ব্যবহার করুন।

রাতের পোশাক বেশি পুরনো হয়ে গেলে বদলে ফেলুন। বেশিদিন ধরে পরা রাতের পোশাক পরা উচিত হবে না। রাতে শোয়ার সময় অন্তর্বাস একেবারেই নয়। শরীরকে যতটা কমফোর্ট দেবেন, ঘুম ততই ভাল হবে। তাই এ বিষয়টা মাথায় রাখুন অবশ্যই।

অনেকেই চোখের উপর আইমাস্ক পরে ঘুমাতে যান। এক্ষেত্রেও ব্যবহার করুন সুতির আইমাস্ক। এটা যদি অভ্য়াসে পরিণত হয়, তাহলে ঘুমের সমস্যা খুব একটা বেশি হবে না।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়