×

সাহিত্য

সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মবার্ষিকী উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২১, ০৮:২৪ পিএম

সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মবার্ষিকী উদযাপন

সৈয়দ শামসুল হক

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলা একাডেমি। সোমবার (২৭ ডিসেম্বর) বিকেলে অনলাইনে এ একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্য দেন প্রখ্যাত নাট্যজন, মঞ্চসারথি আতাউর রহমান। একক বক্তৃতা দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) নূরুন্নাহার খানম।

অনুষ্ঠানের প্রধান অতিথি আতাউর রহমান বলেন, সৈয়দ শামসুল হক প্রাতিষ্ঠানিক শিক্ষার ধারাবাহিকতা না মেনে নিজেই হয়ে উঠেছেন এক বিশাল প্রতিষ্ঠান। নাট্যকলাসহ বাংলা সাহিত্যের প্রতিটি ক্ষেত্র তার মৌলিক অবদানে ঋদ্ধ। এক বহুপ্রভা সৃষ্টিমানবের নাম সৈয়দ শামসুল হক; যিনি তারুণ্যের প্রথম প্রভাত থেকে জীবনের শেষ দিন পর্যন্ত বিচিত্রমুখী সৃষ্টিসুরের গান গেয়ে গেছেন।

একক বক্তা অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান বলেন, সৈয়দ শামসুল হক বিচিত্র ও বিপুল সৃষ্টিতে সবসময়ই স্বাতন্ত্র্যের স্বাক্ষর রেখেছেন এবং আমাদের শিল্প-সাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছেন। প্রাজ্ঞ পাঠকের মনোলোক থেকে সাধারণ মানুষের উচ্চারণে তিনি অনন্য আসন অধিকার করে আছেন। কবিতা, গল্প, উপন্যাস ও কাব্যনাট্যে নাগরিক বোধ, মুক্তিযুদ্ধের চেতনা এবং সমকালীন জীবনজিজ্ঞাসা সঞ্চরণের মধ্য দিয়ে তিনি পাঠককে সততই নতুন অভিজ্ঞতার মুখোমুখি করেন। তাই অগ্রসর মানুষের জন্য সৈয়দ শামসুল হক-পাঠের কোনো বিকল্প নেই।

সভাপতি কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, সৈয়দ শামসুল হক চিরজীবিত বিশ্ববাঙালি। অন্তর-স্বভাবে এক উধাও বাউল, কিন্তু বহিরঙ্গে নিত্য সৃজনমুখর মানুষ ছিলেন তিনি। তার প্রতিটি অক্ষর নতুনতার স্বাক্ষর। নিজের সৃষ্টিশীলতাকে তিনি বারংবার নিজেই অতিক্রম করে গেছেন। বাংলা এবং সমগ্র বিশ্বের পরিপ্রেক্ষিতেই পরিণত হয়েছেন ব্যতিক্রমী সৃষ্টিস্বরে। এ কথা বললে মোটেও অত্যুক্তি হবে না যে, বাংলা ভাষার সর্বকালের অন্যতম মৌলিক লেখকের নাম যেমন সৈয়দ শামসুল হক তেমনি বিশ্বসাহিত্যের প্রেক্ষাপটেও তিনি অনন্যতার দাবিদার।

স্বাগত ভাষণে নূরুন্নাহার খানম বলেন, সৈয়দ শামসুল হক তাঁর অজস্র গুরুত্বপূর্ণ সৃষ্টির মধ্য দিয়ে আমাদের কাছে চিরস্মরণীয় হয়ে আছেন। অনুষ্ঠানে সৈয়দ শামসুল হক রচিত ‘আমার পরিচয়’ কবিতার আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App