×

অর্থনীতি

পাঁচ দিনের আবাসন মেলায় ৪০০ কোটি টাকার বুকিং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২১, ০৮:৩৮ পিএম

পাঁচ দিনের আবাসন মেলায় ৪০০ কোটি টাকার বুকিং

পাঁচদিনব্যাপী আবাসন মেলায় প্রেস ব্রিফিং করছেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল)। ছবি : ভোরের কাগজ

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী রিহ্যাব শীতকালীন আবাসন মেলা ২০২১ প্রায় ৪০০ কোটি টাকার বুকিং দিয়েছেন ক্রেতারা। মেলায় গৃহঋণ সংক্রান্ত ব্যাংক কমিটমেন্ট এসেছে প্রায় দেড় হাজার কোটি টাকা। সোমবার (২৭ ডিসেম্বর) মেলা নিয়ে তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি ইন্তেখাবুল হামিদ, সহ-সভাপতি কামাল মাহমুদ, সহ-সভাপতি সোহেল রানাসহ রিহ্যাব মেলা স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

রিহ্যাব সভাপতি বলেন, রিহ্যাব মেলার শেষ দিন আজ সোমবার বিকেল চারটা পর্যন্ত প্রায় ৩৯৭ কোটি ৩৮ লাখ টাকার ফ্ল্যাট, প্লট এবং বাণিজ্যিক স্পেস বিক্রি এবং বুকিং হয়েছে। এর মধ্যে ফ্ল্যাট বিক্রি এবং বুকিং হয়েছে ১৯৮ কোটি টাকা। প্লট- ১২৫ কোটি এবং বাণিজ্যিক স্পেস ৭৪ কোটি ৩৮ লাখ টাকার বুকিং এবং বিক্রি হয়েছে। এছাড়া, ব্যাংক কমিটমেন্ট এসেছে প্রায় দেড় হাজার কোটি টাকা। মেলায় ক্রেতা-দর্শনার্থী এসেছে ১৯ হাজার ২৩৭ জন।

আলমগীর শামসুল আলামিন বলেন, মেলার মূল উদ্দেশ্য ব্র্যান্ডিং করা। এখানে যে সকল ক্রেতা দর্শনার্থী এসেছেন তারা সকলেই ফ্ল্যাট বা প্লট ক্রয় করবেন। কেউ হয়তো এখন ক্রয় করবেন আর কেউ হয়তো একটু পরে ক্রয় করবেন। মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো মেলায় আসা ক্রেতা নিকট তাদের পণ্যের মান সম্পর্কে তুলে ধরেছেন। তারা ক্রেতা-দর্শনার্থীতের নার্সিং করবেন আর ক্রেতারা যে দেখে গেলেন তা যাচাই বাছাই করবেন এবং পরবর্তীতে ফাইনাল সিদ্ধান্ত নিবেন। এ বছর অনেক অংশগ্রহণকারী ডিজিটাল মাধ্যমে তাদের পণ্য তুলে ধরেছেন। আমাকে অনেকেই জানিয়েছেন বিদেশ থেকেও আমাদের প্রবাসী ভাইরা তাদের পণ্য সম্পর্কে খোঁজ খবর নিয়েছেন। এটাও আমাদের এক ভালো দিক।

সংবাদ সম্মলনে বলা হয়, করোনা মহামারির পরে নাগরিকদের বিনিয়োগে আস্থার অভাব লক্ষণীয় ছিল। বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ এখনও চলমান। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপে নাগরিকদের জন্য প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন এবং ব্যাপকমাত্রায় টিকা প্রদানের ফলে আমাদের দেশে করোনার প্রকোপ কমে আসলেও এখনও শংকার সংকেত রয়ে গেছে। এমন অবস্থায় আমার আমাদের রিহ্যাব ফেয়ার সফল ভাবে শেষ হতে চলেছে। কোভিড কাটিয়ে সবাইকে এক করতে পেরেছি। ফেয়ার মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে। এই ফেয়ারে মাধ্যমে মানুষের মাঝে আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করেছি আমরা। ক্রেতা- বিক্রেতা, মিডিয়ার এবং সকলের স্বতস্ফুর্ততায় আশা ফিরে পাওয়ার সংকেত পেয়েছি। মেলায় ক্রয়-বিক্রয়ের সংখ্যা তত্ত্ব দিয়ে এই আস্থা ফিরে পাওয়ার সার্বিক চিত্র ভিজুলাইজড করতে পারবো না। এই মেলায় নাগরিকদের যে সাড়া, যে আবেদন আমরা দেখেছি তাতে আমরা আশান্বিত হয়েছি। আমরা দ্বিধাহীন চিত্তে বলতে পারি আবাসন খাত ঘুঁরে দাঁড়াচ্ছে।

অনুষ্ঠিতব্য মেলায় স্থান পায় ২২০টি স্টল। প্রায় ১৫০টি আবাসন প্রতিষ্ঠান অংশ নেবে। মেলা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত। মেলায় ১৫টি নির্মাণসামগ্রী এবং ৩০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নেয়। মেলার সিঙ্গেল এন্ট্রির প্রবেশ ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়। আর মাল্টিপল এন্ট্রির প্রবেশ ফি ১০০ টাকা। সিঙ্গেল এন্ট্রি টিকিটে একবার ও মাল্টিপল এন্ট্রি টিকিটে পাঁচবার মেলায় প্রবেশ করতে পেরেছেন আগতরা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। মেলা উপলক্ষে এন্ট্রি টিকিটের উপর র‌্যাফেল ড্র'তে থাকছে আকর্ষণীয় পুরস্কার।

২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউসিং ফেয়ার শুরু হয়। এছাড়া চট্টগ্রামে ১৪টি মেলা সফলভাবে সম্পন্ন করেছে রিহ্যাব। প্রতিষ্ঠানটি ২০০৪ সাল থেকে বিদেশে হাউসিং ফেয়ার আয়োজন করে আসছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১২টি, যুক্তরাজ্যে, দুবাই, ইতালির রোম, কানাডা, সিডনি, কাতারে একটি করে এবং দুবাইতে দুটি রিহ্যাব হাউসিং ফেয়ার সফলভাবে সম্পন্ন হয়েছে। এসব ফেয়ার আয়োজনের মাধ্যমে রিহ্যাব দেশে-বিদেশে গৃহায়ণ শিল্পের বাজার সৃষ্টি এবং তা প্রসারের প্রচেষ্টা অব্যাহত রাখছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App