×

চিত্র বিচিত্র

৩৭ হাজার শিশুকে নতুন জীবন দিলেন ভারতীয় চিকিৎসক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ১২:৩৯ পিএম

৩৭ হাজার শিশুকে নতুন জীবন দিলেন ভারতীয় চিকিৎসক

ভারতীয় চিকিৎসক সুবোধ কুমার সিং

ভারতের প্লাস্টিক সার্জারি বিশেষজ্ঞ সুবোধ কুমার সিং তার জীবনের বেশিরভাগ সময় ঠোঁট ও তালুকাটা শিশুদের চিকিৎসার পেছনে ব্যয় করেছেন। ৩৭ হাজারেরও বেশি শিশুকে বিনামূল্যে চিকিৎসা প্রদান করে তিনি এখন নায়ক হিসেবে গণ্য হচ্ছেন।

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের সাধারণ একটি পরিবারে জন্ম নেওয়া চিকিৎসক সুবোধ কুমার সিংকে শৈশব থেকেই নানা প্রতিকূলতা মোকাবিলা করে বেড়ে উঠতে হয়েছে। যা তাকে অর্থবিত্তের পেছনে না ছুটে অসহায় মানুষদের জন্য জীবন উৎসর্গ করার ক্ষেত্রে উদ্বুদ্ধ করেছে।

মাত্র ১৩ বছর বয়সে তিনি তার রেলওয়ে কর্মচারী বাবাকে হারান। সুবোধ ও তার বড় তিন ভাইকে তখন রাস্তায় ও স্থানীয় দোকানগুলোতে বাড়িতে তৈরি মোমবাতি, সাবান ও রঙিন চশমা বিক্রি করে পরিবারের অর্থ খরচ জোগাতে হয়েছে।

সুবোধের বড় ভাইরা পরিবারের ভরণপোষণের জন্য পড়াশোনা ছেড়ে দিলেও তারা এটি খুব করে চেয়েছেন সুবোধ যেন পড়াশোনাটা চালিয়ে যায় এবং তার ডাক্তার হওয়ার স্বপ্নটা পূরণ করতে পারে।

মেডিকেল সায়েন্স ইনস্টিটিউট থেকে গ্র্যাজুয়েশন শেষ করে সুবোধ জেনারেল সার্জারি বিশেষ করে প্লাস্টিক সার্জারির ওপর পোস্ট গ্রাজুয়েশন করেছেন। জন্মগতভাবে ঠোঁট ও তালুকাটা শিশুদের সাহায্যের বিষয়টি উপলব্ধি করে তিনি ফ্রি মেডিক্যাল ক্যাম্পের মাধ্যমে যতজন শিশুকে সম্ভব স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। তার এ উদ্যোগ খুব দ্রুত স্মাইল ট্রেন নামে ঠোঁট ও তালুকাটা চিকিৎসার ওপর একটি বৈশ্বিক উদ্যোগের নজরে আসে এবং অন্যান্য এনজিওগুলোর সহযোগিতায় ডা. সুবোধ সিং আরও অনেক মানুষকে সাহায্য করতে সক্ষম হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App