×

আন্তর্জাতিক

সংবিধান ছুঁয়ে বিয়ে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ০১:৪৭ পিএম

সংবিধান ছুঁয়ে বিয়ে!

সংবিধান ছুঁয়ে বিয়েতে শপথ নিচ্ছেন বর-কনে ও উপস্থিত সবাই। ছবি : সংগৃহীত

ভারতীয় উপমহাদেশে হিন্দু রীতির বিয়েতে এ যাবৎ বর-কনে পরস্পরকে মালাবদল, অগ্নি সাক্ষী রেখে সাত পাকে ঘোরা এবং বর কর্তৃক কনের সারা জীবনের ভাত-কাপড়ের দায়িত্ব নেওয়ার প্রথা চলে এসেছে। কিন্তু এবার বোধহয় সে প্রথা কিঞ্চিৎ পরিবর্তন হলো। কারণ ভারতের ওড়িষার বেরহামপুরের ছেলে বিজয় কুমার ও উত্তরপ্রদেশের মেয়ে শ্রুতি সাক্সেনা বিয়ে করেছেন ব্যতিক্রমী পদ্ধতিতে। এতে ছিলেন না পুরোহিত, ছিলো না মন্ত্রোচ্চারণও। এমনকী অগ্নি সাক্ষী রেখে সাত পাক ঘোরেনওনি বর-কনে।

ভারতের সংবিধানকে সাক্ষী রেখে বিজয় ও শ্রুতি বিয়ে করেছেন। তারা দেশটির তামিলনাড়ুর চেন্নাই শহরে একটি বেসরকারি সংস্থায় একসঙ্গে চাকরি করেন। খবর ইন্ডিয়া টুডের।

বিয়েতে বর কেবল কনেকে মালা পরিয়ে দিলেন। তারপর সংবিধান ছুঁয়ে জীবনের নতুন অধ্যায়ে যাত্রার শপথ নেন তারা। নবদম্পতিকে আশীর্বাদের জন্য দামি উপহারসামগ্রীর বদলে অতিথিদের রক্তদানের আবেদন করেছেন তারা। সেই আবেদন মেনে রিসেপশনে বসানো হয় রক্তদান ক্যাম্প। আবার মরনণোত্তর দেহ দানের শপথ নিতেও আবেদন করেছেন কয়েকজন আমন্ত্রিত অতিথি।

বিজয়ের বাবা ডা. মোহন রাও বলেন, ২০১৯ সালে তার বড় ছেলেও পাত্রীপক্ষকে রাজি করিয়ে একই কায়দায় বিয়ে করেছিলেন। এবারও শ্রুতির অভিভাবকদের বুঝিয়ে সম্মতি নেয় বিজয়ের পরিবার। সে হিসেবে প্রচলিত হিন্দু ধর্মীয় রীতির বদলে সংবিধানের নামে নবদম্পতি শপথ নেবে বিয়েতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App