×

আন্তর্জাতিক

মিয়ানমারে ৩০ জনকে হত্যা, পোড়ানো হল লাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ০৯:২৪ পিএম

মিয়ানমারে ৩০ জনকে হত্যা, পোড়ানো হল লাশ

পুরুষ, মহিলা এমনকি শিশুদের হত্যাদের পর পুড়িয়ে ফেলার অভিযোগ পাওয়া গেছে মিয়ানমার সেনার বিরুদ্ধে

মিয়ানমার সেনাবাহিনী দেশটির কায়াহ রাজ্যের ৩০ জনকে হত্যা করে লাশ পুড়িয়ে দিয়েছে। ব্রিটিশ নিউজ এজেন্সি রয়টার্স মানবাধিকার গোষ্ঠী, স্থানীয় গণমাধ্যম ও স্থানীয় বাসিন্দাদের বরাতে এই প্রতিবেদন প্রকাশ করেছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, নিহতদের মধ্যে বয়স্ক নারী পুরষ ও শিশু রয়েছে।

এক ফেসবুক পোস্টে এই অমানবিক এবং বর্বর হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে কারেননি মানবাধিকার গ্রুপ বলছে, শনিবার তারা কায়াহ রাজ্যের হিপরুসো শহরে মো সো গ্রামে মিয়ানমারের বাস্তুচ্যুত মানুষদের পুড়িয়ে দেওয়া লাশ পেয়েছেন।

মানবাধিকার গোষ্ঠীগুলো যে ছবি শেয়ার করেছে তাতে ট্রাকে পোড়া লাশের অংশবিশেষ দেখা গেছে।

মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, সেনাবাহিনী জানিয়েছে, তারা অনির্দিষ্ট সংখ্যক অস্ত্রধারী সন্ত্রাসীকে হত্যা করেছে। সেনাবাহিনী আরও জানায়, যাদেরকে হত্যা করা হয়েছে তারা সাতটি গাড়িতে ছিলেন এবং সেনাবাহিনী তাদের থামার সংকেত দিলেও তারা থামেননি।

মিয়ানমারের অন্যতম বড় বিদ্রোহী গোষ্ঠী কারেননি ন্যাশনালিস্ট ডিফেন্স ফোর্স জানিয়েছে, লাশগুলো তাদের সদস্যদের না। তবে তারা জানিয়েছে, দ্বন্দ্ব-সংঘাত থেকে পালিয়ে মানুষ তাদের কাছে আশ্রয় চাচ্ছে।

স্থানীয় এক বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে বলেন, শুক্রবারের গুলির ঘটনা তিনি শুনেছিলেন। কিন্তু মুহুর্মুহু গুলি চলায় তিনি ঘটনাস্থলে যাননি। পরে সকালে তিনি ঘটনাস্থলে গিয়ে দেখেন চারিদিকে পোড়া লাশ। নারী ও শিশুদের পরিধেয় পড়ে ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App