×

জাতীয়

বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রতিবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২১, ১০:৪৭ এএম

বাংলাদেশে গুম নিয়ে জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রতিবেদন

চলতি বছরের দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রতিবেদন দিয়েছে জাতিসংঘ মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি)। এ পরিষদের গুমসংক্রান্ত ওয়ার্কিং গ্রুপ ডব্লিউজিইআইডি (ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সেস) এ প্রতিবেদন জমা দেয়। এতে বাংলাদেশ পরিস্থিতিও তুলে ধরা হয়েছে।

ইউএনএইচআরসির ওয়েবসাইটে বলা হয়েছে, এ বছর ওয়ার্কিং গ্রুপ তিন সেশনে অনুষ্ঠিত ঘরোয়া বৈঠকে বিভিন্ন দেশে সংঘটিত নতুন পুরনো গুমের ঘটনা এবং এ সংক্রান্ত তথ্য পর্যালোচনা করেছে। এর বাইরে অন্যান্য সাধারণ অভিযোগও পর্যালোচনা করা হচ্ছে।

প্রতিবেদনটি তৈরি হয়েছে বিভিন্ন বেসরকারি সংস্থা ও গুম-খুনের শিকার ব্যক্তিদের স্বজনের কাছ থেকে পাওয়া তথ্য এবং তাদের ও সরকারি প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ভিত্তিতে।

গুম-খুনের শিকার ব্যক্তিদের স্বজনদের সঙ্গে সরাসরি সাক্ষাতে ওয়ার্কিং গ্রুপ তাদের এবং সংশ্লিষ্ট অন্য প্রতিনিধিদের গুম বিষয়ে দৃষ্টিভঙ্গি ও সংগৃহীত তথ্য সংগ্রহ করেছে। পরে লিখিতভাবে বিভিন্ন দেশের সরকারকে তাদের সিদ্ধান্তের কথা জানায় গ্রুপটি।

ওয়ার্কিং গ্রুপের ১২৫তম অধিবেশন শেষে তৈরি করা প্রতিবেদনে বাংলাদেশের গুম পরিস্থিতি নিয়ে বক্তব্য উপস্থাপন করা হয়েছে। গত ২০-২৯ সেপ্টেম্বর ওয়ার্কিং গ্রুপের বৈঠকটি হয়। এরপর গত ৬ ডিসেম্বর এ বিষয়ক প্রতিবেদন হালনাগাদ করে গ্রুপটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App